সাজাপ্রাপ্ত বিএনপি নেতাদের ছবি সম্বলিত প্রেস কার্ড বর্জন রাজশাহীর সাংবাদিকদের

ডিসেম্বর ৩, ২০২২

রাজশাহীতে বিভাগীয় সমাবেশ কাভারেজ করতে সাজাপ্রাপ্ত বিএনপি নেতাদের ছবি সম্বলিত প্রেস কার্ড গলায় ঝুলানো বাধ্যতামূলক করেছে বিএনপি। সাজাপ্রাপ্ত আসামী বিএনপি নেত্রী খালেদা জিয়া ও আরেক সাজাপ্রাপ্ত আসামী বিএনপি নেতা তারেক জিয়ার ছবি সম্বলিত প্রেস কার্ড গলায় ঝুলানো ছাড়া কোন সাংবাদিক সমাবেশস্থলে যেতে পারবে না এবং সমাবেশের সংবাদ/ছবি সংগ্রহ করতে পারবে না। বিএনপির এই কাণ্ডজ্ঞানহীন কর্মকাণ্ডে ক্ষুব্ধ ও বিব্রত রাজশাহীর সাংবাদিকরা। বিএনপির সমাবেশকে বর্জণের ঘোষণা দিয়েছেন অনেক সাংবাদিক।

রাজশাহী এক সাংবাদিক ফেসবুকে লিখেছেন, “আমরা সাংবাদিকরাও আজ রাজনৈতিক পদবী ধারী সাংবাদিকে পরিনত হলাম। বিএনপির রাজশাহী বিভাগীয় গণসমাবেশের সংবাদ সংগ্রহে তাদের কাছ থেকে কেন আমাদের পাশ নিতে হবে? আর কেনইবা সাংবাদিকদের কার্ডে জিয়াউর রহমান , খালেদা জিয়া, তারেক রহমানের ছবি থাকবে। এটা কি সাংবাদিকদের প্রশ্নবিদ্ধ করলো না তারা? আমার মতে বিএনপি তাদের রাজশাহী বিভাগীয় গণ সমাবেশে সাংবাদিকদের এমন পাশ নিয়ে সংবাদ সংগ্রহের অনুমতি পাশ প্রদান করে সাংবাদিকদের অপমান করেছেন বলে আমি মনে করছি।”

আরেক সাংবাদিক লিখেছেন,” সাজাপ্রাপ্ত আসামীদের ছবি গলায় ঝুলাতে সংবাদিকদের বাধ্য করা হচ্ছে না কি ?

এদিকে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, রাজশাহীতে বিভাগীয় গণসমাবেশ সংবাদ সংগ্রহের জন্য বিএনপির দেয়া মিডিয়া কার্ডে সাজাপ্রাপ্ত পলাতক আসামীসহ কারাবন্দী এক আসামির ছবি পরিবেশন করায় এই মিডিয়াকার্ডটি আরইউজের পক্ষ থেকে বর্জন করা হলো।

আমরা গণমাধ্যমকর্মীরা কেউ এই কার্ড গলায় ঝুলানো বা সঙ্গে নিয়ে যাবো না। এর পরও সমাবেশে যদি ঢুকতে বাধা দেয়, তাহলে বয়কট করবো সমাবেশ।