গণমাধ্যমের আশ্রয়ে কেউ যেন গুজব সৃষ্টি না করতে পারে

নভেম্বর ২৪, ২০২২

গণমাধ্যমের আশ্রয়ে যেনো কেউ গুজব তৈরি করতে না পারে সেজন্য সচেতন থাকার আহ্বান জানিয়েছেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) শাহিন ইসলাম।  তিনি বলেন, ‘যেকোনো নিউজ আপ করার আগে নিউজ সোর্স ভেরিফিকেশন এবং ফ্যাক্ট চেকিং করা জরুরি। রামুর মতো কোনো ঘটনা আমরা দেখতে চাই না।’

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে তিন দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালার সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে শিশু, কিশোর-কিশোরী ও নারী উন্নয়নে সচেতনতামূলক প্রতিবেদন ও খবর তৈরি করে স্থানীয় ও জাতীয় পর্যায়ে সম্প্রচার করার আহ্বান জানান মহাপরিচালক।

মহাপরিচালক শাহিন ইসলাম আরও বলেন, অনলাইন পত্রিকার ওয়ার্কশপ এই প্রথম আয়োজন। আমরা সামনে আরো এরকম আয়োজনের চিন্তা করছি।  প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ বেসরকারি পর্যায়ে মিডিয়াকে সুযোগ করে দেওয়ার জন্য।

শিশু, কিশোর-কিশোরী ও নারী উন্নয়নে সচেতনতামুলক প্রচার কার্যক্রম প্রকল্পের আওতায় ‘Training for Reporters of Electronic Media on child Rights Issues in the Context of COVID-20 and Importance of Social and Behavior Changes Communication Programming’ শীর্ষক তিনদিনব্যাপী কর্মশালার আয়োজন করে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট।  সরকারি পর্যায়ে প্রথমবার শুধুমাত্র অনলাইন মিডিয়াকর্মীদের নিয়ে এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) শাহিন ইসলাম।

অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও প্রকল্প পরিচালক মো. ফারুক আহমেদ প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন। প্রধান অতিথি তার বক্তব্যে পাঁচ থেকে ১১ বছর বয়সের শিশুর স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে টিকা দেওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ প্রকৌশল) ও সহকারী প্রকল্প পরিচালক মো. নজরুল ইসলাম এবং কর্মশালা পরিচালক মো. আবুজার গাফফারী বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কর্মশালা সমন্বয়ক মো. ফাইম সিদ্দিকী।