কাবুলের শিক্ষা প্রতিষ্ঠানে বিস্ফোরণ, নিহত শতাধিক

সেপ্টেম্বর ৩০, ২০২২

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী বিস্ফোরণে কমপক্ষে ১০০ জন শিক্ষার্থী নিহত হয়েছে। আহতের সংখ্যা আরও অনেক। নিহত এবং আহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে খবর সংবাদমাধ্যম সূত্রে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) স্থানীয় সময় অনুযায়ী সকাল সাড়ে ৭টায় এই বিস্ফোরণ ঘটে। কাবুলের পশ্চিম দিকে ‘কাজ় এডুকেশন সেন্টার’ হঠাৎই কেঁপে ওঠে তীব্র শব্দে। সেখানে তখন পরীক্ষা চলছিল। বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার জন্য প্রস্তুতিমূলক ওই পরীক্ষায় বসেছিলেন অনেক শিক্ষার্থী।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, ‘কাজ় এডুকেশন সেন্টার’ থেকে এখনও পর্যন্ত ১০০ শিক্ষার্থীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যখন বিস্ফোরণটি হয়, তখন ক্লাসরুম কানায় কানায় ভর্তি ছিল।

এখনো পর্যন্ত কোনও সংগঠনের তরফে এই আত্মঘাতী বিস্ফোরণের দায় স্বীকার করা হয়নি। তালেবানের তরফে জানানো হয়েছে, ঘটনার খবর পেয়েই সেখানে পৌঁছেছে তাদের নিরাপত্তারক্ষীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। কাবুলের ওই এলাকায় সাম্প্রতিক অতীতে একাধিক বার হামলা হয়েছে। এলাকায় মূলত সংখ্যালঘুদের বাস। তাদেরকেই ‘লক্ষ্য’ করা হচ্ছে বার বার, এমনটাই মত পর্যবেক্ষকদের একাংশের।

গত বছর আগস্ট মাসে আফগানিস্তানে ক্ষমতায় আসে তালেবান। তারা জানিয়েছিল, দেশে শান্তি প্রতিষ্ঠাই তাদের লক্ষ্য। কিন্তু গত কয়েক মাসে তালেবান-শাসিত আফগানিস্তান থেকে একাধিক অশান্তির খবর এসেছে। নাগরিকদের ক্ষমতা খর্ব করার অভিযোগ উঠেছে সরকারের বিরুদ্ধে। একাধিক বিস্ফোরণ, হামলাও হয়েছে সেখানে। কাবুলসহ আফগানিস্তানের কোনায় কোনায় সন্ত্রাসবাদী কার্যকলাপ মাথা চারা দিয়েছে সময়ের সঙ্গে সঙ্গে। তার মাঝেই শুক্রবার সকালে শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী হামলার ঘটনা ঘটল।