জনপ্রশাসন মন্ত্রণালয়ের কেনা বইয়ের তালিকা বাতিল

আগস্ট ২৯, ২০২২

সমালোচনার মুখে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সেই বিতর্কিত বইয়ের তালিকা বাতিল করা হয়েছে। পরে আবারও নতুন তালিকা করা হবে। তার জন্য সংশ্লিষ্টদের নিয়ে বৈঠক করবে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সোমবার (২৯ আগস্ট) জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম সাংবাদিকদের এসব তথ্য জানান।

উল্লেখ্য, সরকারি কর্মকর্তাদের মধ্যে ‘জ্ঞানচর্চা ও পাঠাভ্যাস’ বাড়াতে কেনার জন্য ১ হাজার ৪৭৭টি বইয়ের তালিকা করা হয়। সেই তালিকায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নবীরুল ইসলামের একারই ছিল ২৯টি বই। এ নিয়ে বিভিন্ন মহলে বিতর্কের সৃষ্টি হলে তালিকা বাতিল করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এ প্রসঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম সাংবাদিকদের বলেন, ‘এই তালিকা বাতিল করে দিয়েছি। নতুন তালিকা করার জন্য কমিটি করবো।’

সচিব বলেন, ‘এক সপ্তাহের মধ্যে হয়তো আমরা হেডলাইন দিয়ে দেবো— ইতিহাস, সাহিত্য, কবিতা-এ রকম করে দেবো। ওরা ওদের মতো করে রুচিশীল বই সিলেক্ট করবে। হাজার হাজার বই, তালিকা করতে গেলে কারটা দেবো— কারটা দেবো না; কোন প্রকাশকের যাবে— কোন প্রকাশের যাবে না; এটা একটা সেনসিটিভ এরিয়া। তাই একটা কমিটি গঠন করে দেবো যাতে তারা পর্যালোচনা করে সাজেস্ট করতে পারে, কোন প্রক্রিয়ায় আমরা তাদের বই কেনার জন্য সাজেস্ট করবো।’

বই কিনতে উপজেলা পর্যায়ের জন্য বরাদ্দ দেড় লাখ, জেলা পর্যায়ে ২ লাখ এবং বিভাগীয় পর্যায়ে ৩ লাখ টাকা বলেও জানিয়েছিলেন সিনিয়র সচিব আলী আজম। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ বিষয়ে কার্যক্রম না নেওয়ার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানানো হয়েছে বলেও জানিয়েছেন তিনি।