July 23, 2017, 8:55 pm | ২৩শে জুলাই, ২০১৭ ইং,রবিবার, রাত ৮:৫৫

গ্রামীণ ৩,৭৫২ কোটি, রবি ২০৪ কোটি টাকা বিদেশে পাঠিয়েছে

shoebadnan_1266931339_2-shahara-khatun_1ঢাকা: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন জানিয়েছেন বিদেশী মোবাইল কোম্পানী গ্রামীণ ফোন গত নয় বছরে তিন হাজার ৭৫২ কোটি এবং রবি পাঁচ বছরে ২০৪ কোটি টাকা বিদেশে পাঠিয়েছে।
বুধবার জাতীয় সংসদে মো: ইসরাফিল আলমের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে তিনি সংসদকে এ তথ্য জানান।
তবে বাকি তিনটি বিদেশী মোবাইল ফোন কোম্পানী বাংলালিংক, এয়ারটেল বাংলাদেশ লিমিটেড, প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেড (সিটিসেল) কি পরিমাণ অর্থ দেশের বাইরে পাঠিয়েছে সে সম্পর্কে কোন তথ্য দেননি সাহারা খাতুন।
সাহারা খাতুন জানান, কোম্পানী দু’টির গত ১৫ বছরে বাংলাদেশে বিনিয়োগের পরিমাণ যথাক্রমে ২১ হাজার ৩৪৩ কোটি ও ১০ হাজার ৯২৯ কোটি টাকা।
ফজিলাতুন নেসা বাপ্পির প্রশ্নের জবাবে সাহারা খাতুন জানান, বর্তমানে বাংলাদেশে নয় কোটি ৮৬ লক্ষ্য মোবাইল ফোনের গ্রাহক রয়েছে।
মুহা: ইমাজ উদ্দিন প্রামানিকের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, আপাতত মোবাইল ফোনের কল চার্জ কমানোর কোন পরিকল্পণা সরকারের নেই।
সাহারা খাতুন জানান, আইটিইউ-এর প্রতিবেদন অনুযায়ি বাংলাদেশে মোবাইল ফোনের কলরেট পৃথিবীর বেশীরভাগ দেশের চেয়ে কম।
উল্লেখ্য, মোবাইল ফোনের কলরেট প্রতি মিনিট দুই টাকা থেকে সর্বনি¤œ ২৫ পয়সা পর্যন্ত। এছাড়া ১০ সেকেন্ড পালস চালু আছে।
পিনু খানের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০১৬ সালের জুনে বাংলাদেশ মহাকাশে নিজস্ব যোগাযোগ ও সম্প্রচার উপগ্রহ বঙ্গবন্ধু-১ উৎক্ষেপন করবে। এর ফলে বাংলাদেশের স্যাটেলাইট ব্যান্ডউইথের চাহিদা মেটানোর পাশাপাশি পাশ্ববর্তী দেশগুলোতে স্যাটেলাইট ক্যাপাসিটি বিক্রি করা যাবে।
বেগম ফরিদা রহমানের প্রশ্নের জবাবে ডাক ও টেলিযোগ মন্ত্রী জানান, সরকারি, বেসরকারি ও বিভিন্ন ব্যাক্তি প্রতিষ্ঠানের কাছে গত চার বছরে ২৫৯ কোটি ৭৪ লাখ টাকার টেলিফোন ও অনান্য টেলিকম সার্ভিস চার্জ বকেয়া হয়েছে।
এর মধ্যে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে বকেয়া হয়েছে ২২ কোটি ৩৩ লাখ টাকা এবং বেসরকারি ও ব্যাক্তি প্রতিষ্ঠানের কাছে ২৩৭ কোটি ৪১ লাখ টাকা।
এসব বকেয়া আদায়ে নোটিশ প্রদান, সংযোগ বিচ্ছিন্ন করাসহ বিভিন্ন চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান তিনি।
ঢাকা জার্নাল, এপ্রিল ২০১৩

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল