রাত ৯টায় ঢাকা কলেজ কর্তৃপক্ষের সঙ্গে ব্যবসায়ীদের বৈঠক

এপ্রিল ২০, ২০২২

রাজধানীর নিউমার্কেট ও ঢাকা কলেজ এলাকায় শিক্ষার্থী ও ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনার জেরে রাত ৯টায় কলেজ কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসবেন নিউমার্কেটের ব্যবসায়ীরা। তবে বৈঠকের ভ্যেনু এখনও ঠিক হয়নি।

বুধবার (২০ এপ্রিল) ঢাকা কলেজ কর্তৃপক্ষ জানায়, শিক্ষার্থীদের দাবিগুলো জেনে নিয়ে সন্ধ্যা ৭টায় নির্দিষ্ট একটি ভ্যেনুতে বৈঠকে বসার সিদ্ধান্ত হয়েছে।

ঢাকা কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুল কুদ্দুস সিকদার এবং পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক মো. আলতাফ হোসেন জানান, দোকান খোলার আগেই শান্তিপূর্ণ সমাধানের জন্য বৈঠক অনুষ্ঠিত হবে।

ড. আব্দুল কুদ্দুস সিকদার বলেন, ছাত্র নেতারা একটি পক্ষ। শিক্ষার্থীদের অভিভাবক হিসেবে আমরা একটি পক্ষ। ব্যবসায়ীদের সঙ্গে আলোচনায় বসতে আমরা ছাত্রদের দাবিগুলো জেনে নেবো। আমরা কালকেও রাস্তায় নেমেছিলাম শান্তিপূর্ণ সমাধানের জন্য। আজও সে আহ্বান জানিয়েছি। কিন্তু আলোচনার মাধ্যমে কোনও সিদ্ধান্ত ছাড়াই কেম-বেশি দোকান খোলায় সমস্যা সৃষ্টি হয়েছে। আলোচনার পর সিদ্ধান্ত অনুযায়ী দোকান খোলা উচিত। ককটেল বিস্ফোরণের মধ্যেও আমরা রাস্তায় নেমেছি শান্তিপূর্ণ সমাধানের জন্য। আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ সমাধানের সিদ্ধান্ত নেওয়া সম্ভব হবে বলে আশা করি।

পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক মো. আলতাফ হোসেন  বলেন, ‘দোকান মালিক সমিতির হেলাল সাহেব অধ্যক্ষকে ফোন করেছিলেন। তারা বসতে চাচ্ছেন। আমাদের ছাত নেতাদের সঙ্গে বসতে হবে, তাদের দাবিগুলো কী তা জানার জন্য। ব্যবসায়ীরা নিরপেক্ষ ভ্যেনু চাচ্ছেন। ঢাকা কলেজে বৈঠকে বসবেন না ব্যবসায়ীরা। তারা নিরপেক্ষ ভ্যেনুতে বৈঠকে বসতে চেয়েছেন। নিরপেক্ষ ভ্যেনু ঠিক হলে রাত ৯টার দিকে বৈঠকে বসা হবে। ছাত্ররা আজ আবার বের হয়েছিলো। ব্যবসায়ীরা কিছু দোকান খুলেছিল। ছাত্ররা বাধা দিয়েছে। দোকান বন্ধ হয়ে গেছে। রাস্তায় গাড়ি চলাচল বন্ধ হয়ে গিয়েছিল। আমাদের ছেলেরা এখন কলেজের ভেতরে, পরিস্থিতি এখন শান্ত।