July 23, 2017, 8:53 pm | ২৩শে জুলাই, ২০১৭ ইং,রবিবার, রাত ৮:৫৩

মহিলা গার্মেন্টস কর্মীদের হোস্টেল হচ্ছে

imagesঢাকা জার্নাল: গার্মেন্টস শিল্পে কর্মরত নারীকর্মীদের আবাসনের জন্য হোস্টেল নির্মাণের লক্ষ্যে অপর একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠকে প্রকল্পটি পাশ করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

এ প্রকল্পের আওতায় সাভারের বড় আশুলিয়ায় ১২ তলা হোস্টেল ভবন নির্মাণ করা হবে। এতে প্রায় ৯০০ জনের আবাসন সুবিধা থাকবে। প্রকল্পটির ব্যয় প্রায় ২৭ কোটি টাকা। এরমধ্যে বাংলাদেশ ব্যাংকের গৃহায়ন তহবিলের ঋণ প্রায় ২৫ কোটি টাকা।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চারলেনবিশিষ্ট ২য় কাঁচপুর, মেঘনা ও গোমতি সেতু নির্মাণ করা হচ্ছে। একই সাথে এ তিনটি পুরাতন সেতুর সংস্কার ও পুনর্বাসন কাজও চলবে। এ লক্ষ্যে একটি বৃহৎ প্রকল্প পাস করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

নতুন ৩টি সেতু নির্মাণ ও পুরাতন সেতুর পুনর্বাসন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৪২৯ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়নে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা) ৬ হাজার ৪২৯ কোটি টাকা ঋণ প্রদান করবে। অর্থায়নের বিষয়ে জাইকার সাথে ইতোমধ্যে একটি ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রকল্প ব্যয়ের বাকি ২ হাজার ৫৮ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে আসবে।

জয়দেবপুর-এলেঙ্গা মহাসড়ক ৪-লেনে উন্নীতকরণ প্রকল্পটিও সভায় অনুমোদন করা হয়। প্রকল্পের অধীনে ৭০ কিলোমিটার রাস্তা প্রশস্তকরণ, ৫টি ফ্লাইওভার, ২৭টি ছোট-বড় সেতু ও ৬০টি আরসিসি কালভার্ট নির্মাণ করা হবে। এছাড়া ১৬ হাজার বর্গমিটার আয়তনের সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান কার্যালয় ভবনও এ প্রকল্পের আওতায় নির্মিত হবে। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৭৮৮ কোটি টাকা। এরমধ্যে এক হাজার ৮৪৪ কোটি টাকা এডিবি, ওপেক ফান্ড ও আবুধাবি ফান্ড থেকে পাওয়া যাবে।
পরিকল্পনা মন্ত্রী এ কে খন্দকার, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীরসহ একনেক এর অন্যান্য সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রীবর্গ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, মন্ত্রণালয়ের সচিববৃন্দ এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

সভাশেষে পরিকল্পনা বিভাগের সচিব ভূইয়া শফিকুল ইসলাম অনুমোদিত প্রকল্পসমূহের বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান আজকের সভায় মোট ৬টি প্রকল্প অনুমোদন করা হয়। এতে ১১ হাজার ৫৪১ কোটি টাকা ব্যয় হবে। ব্যয়ের মধ্যে ৩ হাজার ২৪৪ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে এবং অবশিষ্ট ৮ হাজার ২৯৭ কোটি টাকা প্রকল্প সাহায্য থেকে মেটানো হবে।

সভায় অনুমোদিত অন্যান্য প্রকল্প হল- ‘কোর্ট থেকে রাজশাহী বাইপাস সড়ক পর্যন্ত সড়ক প্রশস্তকরণ’ প্রকল্প (৭৪ কোটি টাকা জিওবি), ‘রাজশাহী মহানগরীর জলাবদ্ধতা দূরীকরণার্থে নর্দমা নির্মাণ (৩য় পর্যায়)’ প্রজেক্ট (১৩৭ কোটি টাকা, জিওবি ১৩০ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ৭ কোটি টাকা) এবং Modernization and Strengthening of Bangladesh Standard and Testing Institution (Ist Revised) (২৮ কোটি টাকা, জিওবি ১০ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ১৮ কোটি টাকা)।

ঢাকা জার্নাল, ২৩ এপ্রিল, ২০১৩

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল