নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীরা নারী ও পুরুষ নির্বিশেষে সম্মান দেওয়া শিখবে

ডিসেম্বর ২০, ২০২১

নতুন জাতীয় শিক্ষাক্রমে প্রণীত পাঠ্যবইয়ের মাধ্যমে শিক্ষার্থীরা নারী ও পুরুষ নির্বিশেষে সমানভাবে শ্রদ্ধা ও সম্মান দেখানো শিখবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পাশাপাশি শিশুরা মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের সঠিক ইতিহাস জানতে পারবে বলেও উল্লেখ করেন তিনি।

সোমবার (২০ ডিসেম্বর) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ গ্যালারি উদ্বোধন এবং ২০২৩ সাল থেকে শুরু হওয়া কারিকুলাম ওপর প্রণীত বইয়ের পর্যালোচনা সংক্রান্ত এক সভায় এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ গ্যালারি স্থাপন যথার্থ হয়েছে। এতে শিশুরা সত্য ইতিহাস জানতে ও শিখতে পারবে। বাংলাদেশের সঠিক ইতিহাস ও তথ্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের তত্ত্বাবধানেই পাঠ্যপুস্তকে লেখা হবে।’

শিক্ষামন্ত্রী ষষ্ঠ শ্রেণির নতুন বইয়ের ওপর আলোচনা-পর্যালোচনা করেন ও দিক নির্দেশনা দিয়ে বলেন, ‘শিশুরা যা শিখবে তা যেন বাস্তবে সঠিক প্রয়োগ করতে পারে। সেদিকে গুরুত্ব দিতে হবে। নতুন পাঠ্যক্রমে নারী-পুরুষ নির্বিশেষে সব মানুষের প্রতি শ্রদ্ধা ও সম্মান প্রদর্শনের বিষয়টির ওপরও গুরুত্ব দিতে হবে।’

অনুষ্ঠানে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, এনসিটিবি’র চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা, এনসিটিবি’র সদস্য (পাঠ্যক্রম) অধ্যাপক মশিউজ্জামান, এনসিটিবি’র সচিব মোসা. নাজমা আখতার উপস্থিত ছিলেন।