কাল এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু

ডিসেম্বর ১, ২০২১

আগামী কাল বৃহস্পতিবার (২ ডিসেম্বর)  এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। এবার পরীক্ষার্থী ১৩ লাখ ৯৯ হাজার ৬৬৪ জন। এর মধ্যে ছাত্র ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ জন ও ছাত্রী ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন।  বিদেশের আটটি কেন্দ্রে এবার এইচএসসিতে ৪০৬ জন পরীক্ষা দেবেন।

দেশের ২ হাজার ৬২১টি কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। করোনার মহামারির মধ্যে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে পরীক্ষা।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের জানান, পরীক্ষার প্রথম দিন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্র পরিদর্শনে যাবেন।

পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠআনের জন্য আগামী ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

প্রতিবছর এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা পরীক্ষা নেওয়ার কথা থাকলেও করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় নির্ধারিত সময়ে সেই পরীক্ষা নেওয়া যায়নি।  করোনার সংক্রমণ কমায় সংক্ষিপ্ত সিলেবাসে নৈর্বাচনিক তিনটি করে বিষয়ের ছয়টি করে পত্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার নির্দেশনা অনুযায়ী এবারও পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে প্রবেশ করতে হবে।  কোনও কারণে কাউকে দেরিতে প্রবেশ করতে দেওয়া হলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, দেরি হওয়ার কারণ রেজিস্ট্রারে লিপিবদ্ধ করতে হবে।  পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে প্রশ্নের সেট কোড জানিয়ে দেওয়া হবে।  কেন্দ্র সচিব ছবি তোলা যায় না এমন একটি মোবাইল  ব্যবহার করতে পারবেন।  আর কেউ পরীক্ষার সময় মোবাইল ব্যবহার করতে পারবেন না।