চেষ্টা চলছে বিশ্ববিদ্যালয়গুলো যাতে বিনা সুদে ঋণ পায়

নভেম্বর ৩০, ২০২১

ডা. দীপু মনি  বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) চেষ্টা করেছে যাতে বিশ্ববিদ্যালয়গুলো বিনা সুদে ঋণ পায়। সোমবার (২৯ নভেম্বর) বিকালে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) ষষ্ঠ সমাবর্তনে রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। করোনারকারণে এবার ইউল্যাবের সমাবর্তন ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘বিশ্ববিদ্যালয়কে বলছি এখন থেকে একটি রিভলভিং ফান্ড তারা যেন রাখেন। যখনই শিক্ষার্থীদের প্রয়োজন হবে, যাদের ডিভাইস প্রয়োজন হবে তখন তারা যেন সহজ শর্তে বিনা সুদে এখান থেকে ঋণ নিতে পারে। শিক্ষা খাতে ২০০৮ সালের আগে আমরা পিছিয়ে ছিলাম, কিন্তু গত ১০ বছরে শিক্ষা খাতে  অনেক অগ্রগতি হয়েছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, সরকারি-বেসরকারি উভয় বিশ্ববিদ্যালয়েই ভালো ভালো শিক্ষক ও গবেষক আছেন। সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় যদি একসঙ্গে কাজ করে, নিজেদের মধ্যে আদান প্রদান করতে পারে, তাহলে নতুন সুযোগ ও সম্ভাবনা তৈরি হবে। শিক্ষায় বিনিয়োগ সবচেয়ে বড় বিনিয়োগ।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘অনুকরণ নয়, উদ্ভাবনই আমাদের শক্তি। উদ্ভাবনের জন্য শিশুকাল থেকেই গবেষণার ওপর জোর দিতে হবে। গবেষণা হঠাৎ করে হয় না, একটা সংস্কৃতি তৈরি করতে হয় চর্চার মধ্য দিয়ে। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো গবেষণায় জোর দেবে সরকার এক্ষেত্রে অনেক বরাদ্দও দিচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, যে উদ্যোগ নেওয়া দরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো সেই উদ্যোগ এখনও নিচ্ছে না। সেই কারণেই হয়তো আমরা কাঙ্ক্ষিত পর্যায়ে গবেষণাকে নিয়ে যেতে পারছি না। উচ্চশিক্ষা ও গবেষণায় আমাদের রূপকল্প হচ্ছে ২০৪১ সালে উন্নত দেশের আসনে আসীন হওয়া। ডেল্টা প্ল্যান হচ্ছে ২১০০ সালে বাস্তবায়ন করা। তাই আমাদের গবেষণানির্ভর সমাজ তৈরি করতে হবে।

সমাবর্তনে বিশেষ অতিথি উপস্থিত ছিলেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা। সমাবর্তনে উপস্থিত ছিলেন ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ও সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ। অনুষ্ঠানে ভার্চুয়ায়ি যুক্ত ছিলেন ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজের সহ-সভাপতি কাজী আনিস আহমেদ।

সমাবর্তনে আরও উপস্থিত ছিলেন ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ইমরান রহমান, উপ- উপাচার্য অধ্যাপক সামসাদ মর্তুজা, রেজিস্ট্রার লে. কর্নেল (অব.) ফয়জুল ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক মিলন কুমার ভট্টাচার্য প্রমূখ।