প্রাথমিক শিক্ষক পদে প্যানেলে নিয়োগ দাবি

নভেম্বর ২৪, ২০২১

প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণদের দ্রুত নিয়োগের দাবি জানিয়েছেন ২০১৮ সালের প্রার্থীরা। মঙ্গলবার (২৩ নভেম্বর) দুপুরে রাজধানীর মিরপুরে শাহ আলী মাজারের সামনে ও জাতীয় প্রেসক্লাবের মানববন্ধন ও সমাবেশ করে এ দাবি জানানো হয়।

শিক্ষক সংকট দূর করতে পরীক্ষায় উত্তীর্ণ ২০১৮ সালের নিয়মিত ব্যাচ এবং ২০১৪ সালে স্থগিত (২০১৮ সালে অনুষ্ঠিত) পরীক্ষার্থীদের প্যানেলের মাধ্যমে নিয়োগের দাবি করে আসছেন প্রার্থীরা। এর আগে সংসদীয় স্থায়ী কমিটি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে প্যানেলের মাধ্যমে শিক্ষক নিয়োগের সুপারিশ করেছিল। কিন্তু প্যানেলে শিক্ষক নিয়োগ দেওয়া হয়নি। আর সে কারণে করোনার সময় আন্দোলন বন্ধ রাখলেও প্যানেল প্রত্যাশীরা মঙ্গলবার (২৩ নভেম্বর) আবার আন্দোলন শুরু করেন।

প্রাথমিকের সহকারী শিক্ষক প্যানেল প্রত্যাশী-২০১৮ কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. আব্দুল কাদের বলেন, ‘-২০১৮ সালের প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ হয়েও চূড়ান্ত নিয়োগ থেকে বঞ্চিত হয়েছি। করোনা ভাইরাসের কারণে এতদিন নিয়োগ বন্ধ থাকায় প্রাথমিক বিদ্যালয়গুলোয় শিক্ষক ঘাটতি রয়েছে। আমাদের চাকরি থেকে বঞ্চিত রয়েছি। নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণদের নিয়োগ দিয়ে শিক্ষক সংকটের দাবি জানানো হয়।

মো. আব্দুল কাদের জানান, প্রাথমিক শিক্ষা অধিদফতরের সামনে দুপুরের আগে মানববন্ধন করে দাবি তুলে ধরতে চেয়েছিলাম। কিন্তু সেখানে আমাদের দাঁড়াতে দেওয়া হয়নি। প্যানেলে নিয়োগের জন্য আমরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

২০১৪ সালে স্থগিত (২০১৮ সালে অনুষ্ঠিত) প্যানেল প্রত্যাশী কমিটির আহ্বায়ক সালেহা আক্তার বলেন, ‘করোনার সময়ে অনেক সেক্টরেই প্যানেল থেকে নিয়োগ  দেওয়া হয়েছে। আমরা এই মহামারির অনেক আগে থেকেই আমাদের যৌক্তিক দাবিগুলো  তুলে ধরে প্যানেলে নিয়োগের জন্য বার বার বিভিন্ন কর্মসূচি পালন করে আসছি। কিন্তু আমআদের দাবি নিয়ে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। আমরা প্যানেলে নিয়োগ চাই, নয়তো চার বছর  ফেরত চাই।’