রোহিঙ্গা ইস্যুতে কেনিয়ার সমর্থন কামনা করেন মোমেন

নভেম্বর ১৯, ২০২১

রোহিঙ্গাদের  নিরাপদে ফিরিয়ে দিতে কেনিয়ার সমর্থন চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় কেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান প্রশাসনিক সচিব আবাবু নামওয়ামদার সঙ্গে  বৈঠকে তিনি এ অনুরোধ করেছেন।
বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী প্রস্তাব দেন উভয় দেশ সমুদ্র অর্থনীতির ক্ষেত্রে সহযোগিতা প্রতিষ্ঠা করতে পারে। উভয় পক্ষ পর্যটন, তথ্যপ্রযুক্তি ও কৃষি খাতে সহযোগিতা প্রতিষ্ঠার পাশাপাশি বিদ্যমান ব্যবসা-বাণিজ্যের উন্নয়নে সম্মত হয়েছে।

শুক্রবার (১৯ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী  রোহিঙ্গাদের  নিজ দেশে নিরাপদ ও মর্যাদাপূর্ণ ভাবে ফিরিয়ে দিতে কেনিয়ার সমর্থন কামনা করেন। প্রধান প্রশাসনিক সচিব রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে কেনিয়ার সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন পরবর্তী মানবাধিকার কাউন্সিল নির্বাচনে বাংলাদেশের পক্ষে কেনিয়ার সমর্থনআশা করেন। প্রধান প্রশাসনিক সচিব কেনিয়ায় দ্বিপাক্ষিক সফরের জন্য পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানান। তিনি আগামী বছরে বাংলাদেশ ও কেনিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করার প্রস্তাব দেন ।

কেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান প্রশাসনিক সচিব আবাবু নামওয়ামদা ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) ২১তম সম্মেলনে যোগ দিতে  ঢাকায় এসেছেন।