নতুন সরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তির শর্ত শিথিল করা হয়েছে

নভেম্বর ১৯, ২০২১

সরকারি ও বেসরকারি সকল মাধ্যমিক বিদ্যালয়ে লটারির মাধ্যমেই শিক্ষার্থী ভর্তি করতে হবে। ভর্তিতে কেন্দ্রীয়ভাবে অন্য কোনও পরীক্ষা নেওয়া যাবে না লটারি ছাড়া । তবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর সদ্য সরকারি হওয়া মাধ্যমিক বিদ্যালয়গুলোতে এই শর্ত শিথিল করেছে ।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর বৃহস্পতিবার (১৮ নভেম্বর)  এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন সরকারি হওয়া মাধ্যমিক বিদ্যালয়ে এখনও শিক্ষক-কর্মচারীদের অ্যাডহক নিয়োগ শেষ হয়নি। এসব প্রতিষ্ঠান কেন্দ্রীয়ভাবে লটারিতে অংশ নিতে না পারলে  ভর্তি কমিটির মাধ্যমে  ডিসেম্বরের ৩০ তারিখের মধ্যে  লটারি করে শিক্ষার্থী ভর্তি করাতে পারবে।

প্রসঙ্গত,গত ১১ নভেম্বর বিজ্ঞপ্তিতে মাধ্যমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তিতে লটারি বাধ্যতামূলক করার সিদ্ধান্ত হয়েছিল। ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠেয় ডিজিটাল লটারি কার্যক্রমে দেশের সকল সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় অংশ নিতে হবে ২০২২ শিক্ষাবর্ষে ।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর ওই বিজ্ঞপ্তি সংশোধন করে নতুন সরকারি স্কুলের ভর্তির শর্ত শিথিল করেছে।

সংশোধনী বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২২ শিক্ষাবর্ষে কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠেয় ডিজিটাল লটারি কার্যক্রমে দেশের সকল সরকারি মাধ্যমিক স্কুলকে অংশগ্রহণ করতে হবে। তবে উপজেলা পর্যায়ে নতুন জাতীয়করণ করা যে সকল সরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষক-কর্মচারীদের এখনও অ্যাডহক নিয়োগ হয়নি সে সব স্কুল লটারিতে অংশ নিতে না পারলে, শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত উপজেলা ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়ায় তারা শিক্ষার্থী নির্বাচন করে আগামী ডিসেম্বরের৩০ তারিখের মধ্যে ভর্তির কাজ শেষ করবেন।

শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা ছাড়া অন্য কোনও পরীক্ষা গ্রহণ করা যাবে না। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ২০২২ শিক্ষাবর্ষে ১ম শ্রেণিতে ভর্তির জন্য জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী শিক্ষার্থীর বয়স ৬+ বছর নির্ধারণ করা হয়েছে।

সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে আগামী নভেম্বরের ২৫ তারিখ থেকে অনলাইনে আবেদন শুরু হয়ে চলবে  ডিসেম্বরের ৮ তারিখ পর্যন্ত। সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে লটারি  ডিসেম্বরের১৫ এবং বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ডিসেম্বরের১৯ তারিখে অনুষ্ঠিত হবে।

অনলাইনে আবেদন ফরম পূরণ ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত নিয়মাবলী www.dshe.gov.bd এর secondary circular/order ও www.teletalk.com.bd ওয়েবসাইটে জানা যাবে।