প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সংসদে আসন সংরক্ষণ চায় বিপিইউএস

নভেম্বর ১৭, ২০২১

প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সংসদে আসন সংরক্ষণ চায় বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা (বিপিইউএস)। রাজধানীতে বুধবার (১৭ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধন চলাকালে বিপিইউএস) এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক বদিউল আলম বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব নিশ্চিত করার লক্ষ্যে স্থানীয় সরকার প্রতিষ্ঠান ও মহান জাতীয় সংসদে আসন সংরক্ষণ নিশ্চিত করতে হবে। প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূলধারায় অন্তর্ভুক্তি এবং দেশের সার্বিক উন্নয়ন কল্পে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ তথা মহান জাতীয় সংসদে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব করার লক্ষ্যে সংরক্ষিত আসন আবশ্যকীয়। ‘

প্রতিবন্ধীদের প্রতিনিধিত্ব যত বেশি থাকবে ততই তারা সমাজের বোঝা হয়ে না থেকে সম্পদে পরিণত হবে,  বলেন বদিউল আলম।

বিপিইউএস প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার প্রতিষ্ঠা, দক্ষতা বৃদ্ধি, অর্থনৈতিক উন্নয়ন, একীভূত শিক্ষা, সমাজের মূল ধারায় অন্তর্ভুক্তি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য রাষ্ট্রের বিদ্যমান আইন ও পরিকল্পনা বাস্তবায়নে ভূমিকা রাখাসহ প্রতিবন্ধী ব্যক্তিদের সার্বিক উন্নয়নে ১৯৯১ সন থেকে কাজ করে আসছে বলে জানান তিনি।

মানববন্ধনে আরও জানানো হয়, বাংলাদেশ সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের স্বার্থ সুরক্ষা ও তাদের অধিকার নিশ্চিত কল্পে ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষাআইন ২০১৩’ প্রণয়ন করেছে। এছাড়াও প্রতিবন্ধী ব্যক্তিদের মৌলিক ও মানবাধিকার নিশ্চিতকল্পে ‘জাতিসংঘ প্রতিবন্ধী ব্যক্তিবর্গের অধিকার সনদ’ বাংলাদেশ সরকার ২০০৭ সনে স্বাক্ষর ও অনুস্বাক্ষর করেছে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এসডিজি-তে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি বৈষম্য হ্রাস ও তাদের প্রতিনিধিত্বের কথা উল্লেখ রয়েছে।

বাংলাদেশের মোট জনসংখ্যার ১০ ভাগ মানুষ কোননা কোনভাবে প্রতিবন্ধীতার শিকার সুতরাং এই বৃহত্তর জনগোষ্ঠীর সকল ক্ষেত্রে প্রতিনিধিত্ব, অংশগ্রহণ ছাড়া দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয় বলে উল্লেখ করা হয়।