রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ

এপ্রিল ২৩, ২০১৩

ঢাকা জার্নাল: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-কর্মকর্তা-শিক্ষার্থীদের উপর পুলিশি হামলা, শিক্ষক কর্মকর্তাদের সাময়িক বরখাস্ত ও বিশ্ববিদ্যালয় বন্ধের প্রতিবাদে সচেতন শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের ব্যানারে নগরীতে মানববন্ধন, বিক্ষোভ ও সমাবেশ হয়েছে।
সাময়িক বরখাস্ত হওয়া শিক্ষক ও তাদের অনুগত ছাত্র-ছাত্রীদের নিয়ে রোববার বিকেলে তারা এ কর্মসূচি পালন করে।

রংপুর প্রেসক্লাবের সামনে বিকেল সাড়ে ৫টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মানববন্ধন করে।

এরপর তারা নগরীতে বিক্ষোভ মিছিল বের করে নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় প্রেসক্লাবের সামনে সমাবেশ করে।

সমাবেশে বক্তব্য দেন, শিক্ষক ড. আরএম হাফিজুর রহমান, ড. মতিউর রহমান, ড. তুহিন ওয়াদুদ, ওমর ফারুক, শাহিনুর রহমান, আপেল মাহামুদ ছাত্র-ছাত্রীদের পক্ষে বদরুদোজা সোহাগ, সাদিয়া কবির প্রমুখ।

বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের ভিসি পুলিশ দিয়ে শিক্ষক, কর্মকর্তা ও ছাত্র-ছাত্রীদের উপর হামলা চালিয়েছে। ভিসি বিশ্ববিদ্যালয়কে দুর্নীতির আখড়া হিসেবে পরিণত করেছে। তার অনুগতরা শিক্ষকদের উপর নির্যাতন করছে। তার একের পর এক হটকারি সিদ্ধিতের কারণে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ আজ অনিশ্চিত।

বক্তারা আরো বলেন, ভিসির অপসরণ না হওয়া পর্যন্ত তারা তাদের ধর্মঘট চালিয়ে যাবে।

সমাবেশ থেকে সোমবার বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ সমাবেশ শেষে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবে বলে তারা জনান।

এদিকে ৪ শিক্ষক ও ২ কর্মকর্তার বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে শনিবার সংঘর্ষে পুলিশের হাতে শিক্ষক মারপিটের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ৬ প্রক্টোরের পদত্যাগ নিয়ে চরম বিভ্রান্তি শুরু হয়েছে।

ভিসি অফিস ও রেজিস্টার বলছেন, তারা পদত্যাগপত্র পাননি। কিন্তু প্রক্টোররা বলছেন, আমরা ভিসির অফিস কাম রেসিডেন্সিয়ালে গিয়ে পদত্যাগপত্র জমা দিয়েছি। এ ঘটনায় চরম নাটক চলছে বিশ্ববিদ্যালয়ে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.