ফেসবুকে উসকানিমূলক পোস্ট করায় প্রাথমিকের শিক্ষক বরখাস্ত

অক্টোবর ২৩, ২০২১

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে উসকানিমূলক লেখা ও ছবি পোস্ট করায় মুন্সীগঞ্জের টংগিবাড়ী উপজেলার গোয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সুমন হাওলাদার সাময়িক বরখাস্ত হয়েছেন। গত ২১ অক্টোবর মুন্সীগঞ্জ জেলা শিক্ষা অফিস এ সংক্রান্ত আদেশ জারি করেছে। তবে সাময়িক বরখাস্তকালীন প্রচলিত নিয়মে খোরাকি ভাতা পাবেন তিনি।

আদেশে জানানো হয়, স্থানীয় একটি ঘটনাকে কেন্দ্র করে গত ১৮ অক্টোবর ফেসবুকে সহকারী শিক্ষক সুমন হাওলাদারের লেখা ও ছবি উদ্দেশ্যপ্রণোদিত এবং ধর্মীয় অবমাননাকর ও উসকানিমূলক মনে করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মনিটরিং টিম। তার বিতর্কিত পোস্টের কারণে সনাতন ধর্মাবলম্বীদের অনুভূতিতে আঘাত লেগেছে।

মুন্সীগঞ্জ জেলা শিক্ষা অফিসার মো. মাসুদ ভূঁইয়া অফিস আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন। জনমনে বিরূপ প্রতিক্রিয়া ও এলাকায় শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত হওয়ার আশঙ্কার পরিপ্রেক্ষিতে ‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮’র বিধি ১২ অনুযায়ী সুমন হাওলাদারকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

সম্প্রতি কুমিল্লায় পূজামণ্ডপে পবিত্র কোরআন রাখার ঘটনায় দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ছড়িয়ে পড়ে। এ ঘটনার আগে গত ৭ অক্টোবর শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নজরদারিতে আনতে বিভাগ ও জেলা পর্যায়ে তিনিটি মনিটরিং টিম গঠন করে প্রাথমিক শিক্ষা অধিদফতর।