June 28, 2017, 11:37 am | ২৮শে জুন, ২০১৭ ইং,বুধবার, সকাল ১১:৩৭

আব্দুল হামিদকে ‍রাষ্ট্রপতি ঘোষণা

Abdul-hamid-bg20130421022300ঢাকা: আব্দুল হামিদকে ‍রাষ্ট্রপতি ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

আগামী ২৯ এপ্রিল রাষ্ট্রপতির নির্বাচনের তারিখ নির্ধারিত থাকলেও রোববার আব্দুল হামিদ ছাড়া আর কারো মনোনয়নপত্র জমা না হওয়ায় সোমবার সকালে নির্বাচন কমিশন তাকে বাংলাদেশের ২০তম রাষ্ট্রপতি ঘোষণা করে।

এর আগে সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার জানিয়েছেন, রাষ্ট্রপতি নির্বাচনের গেজেট প্রকাশ করে তা কেবিনেট ডিভিশনে পাঠানো হবে। কেবিনেট ডিভিশন পরে তার শপথ পড়ানোর উদ্যোগ নেবেন। প্রধান বিচারপতি তাকে শপথ বাক্য পাঠ করাবেন।

তিনি আরও জানান, রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার সঙ্গে সঙ্গে তার জাতীয় সংসদের স্পিকারের পদ এবং কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য পদ শূন্য হবে। আমাদের ওপর আরেকটি দায়িত্ব আসবে ৯০ দিনের মধ্যে ওই আসনের নির্বাচন সম্পন্ন করা।

তবে তফসিল অনুযায়ী, সোমবার যাচাই-বাছাই ও বুধবার মনোনয়নপত্র প্রত্যাহারের দিন ছিল।

রাষ্ট্রপতি নির্বাচন আইন, ১৯৯১-এর ৭ ধারায় বলা হয়েছে- নির্বাচনী কর্মকর্তা নির্ধারিত দিন, সময় ও স্থানে মনোনয়নপত্র পরীক্ষা করবেন। পরীক্ষার পরে একজনের মনোনয়নপত্র বৈধ থাকলে নির্বাচন কমিশন ওই ব্যক্তিকে নির্বাচিত বলে ঘোষণা করবেন। তবে একাধিক ব্যক্তির মনোনয়নপত্র বৈধ থাকলে বৈধভাবে মনোনীত ব্যক্তিদের নাম মনোনয়নপত্র পরীক্ষার দিন ঘোষণা করবেন। সে অনুযায়ী আবদুল হামিদের মনোনয়ন পত্র যাচাই বাচাই শেষে সোমবারই তাকে রাষ্ট্রপতি হিসেবে ঘোষণা করা হয়।

রোববার বিকেলে নির্বাচন কমিশনে (ইসি) মনোনয়নপত্র জমা দেয়া হয়েছে। বেলা ৩টার দিকে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলির সদস্য তোফায়েল আহমেদসহ ৮ সদস্যের প্রতিনিধি দল মনোনয়ন পত্র দাখিল করে। প্রতিনিধিদলে অন্যদের মধ্যে ছিলেন- সরকারদলীয় চিফ  হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহিদ, হুইপ আ স ম ফিরোজ, আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া, সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, হুইপ স্বাগুপ্তা ইয়াসমিন এমিলি, গোলাম দস্তগীর গাজী।

এর আগে সংসদ ভবনের সরকারি দলের সভাকক্ষে বেলা ১১টায় আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় আবদুল হামিদকে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে মনোনয়ন দেয়া হয়।

উল্লেখ্য, গত ২০ মার্চ রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মৃত্যু হলে পদটি শূন্য হয়। এ দিন থেকে অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করছেন জাতীয় সংসদের স্পিকার আবদুল হামিদ অ্যাডভোকেট।

দেশের ২০তম রাষ্ট্রপতি নির্বাচিত করতে গত ৯ এপ্রিল তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কর্মকর্তার দায়িত্বে থাকা প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমেদ।

ঢাকা জার্নাল, এপ্রিল ২২, ২০১৩

 

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল