June 23, 2017, 2:40 am | ২২শে জুন, ২০১৭ ইং,শুক্রবার, রাত ২:৪০

৬ দফা দাবি, ২৭ এপ্রিল গার্মেন্টস শ্রমিকদের মহাসমাবেশ

thwijoo_1278884656_1-1মির্জা রাকিবুল হাসান, ঢাকা জার্নাল: শ্রমিকদের মহার্ঘ ভাতা বৃদ্ধি,  ন্যায্য মূল্যে রেশনিং, আবাসনসহ ৬ দফা দাবিতে আগামী ২৭ এপ্রিল মতিঝিলে  মহাসমাবেশের ডাক দিয়েছে গার্মেন্টস শ্রমিক ও শিল্প রক্ষা জাতীয় মঞ্চ।

রবিবার দুপুরে গার্মেন্টস শ্রমিক ও শিল্প রক্ষা জাতীয় মঞ্চ আয়োজিত ‘গার্মেন্টস শ্রমিকদের ৬ দফা দাবি’তে ঢাকা রিপোটার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয় ।

৬ দফা দাবিগুলো হলো : গার্মেন্টস শ্রমিকদের জীবন-জীবিকা ও শিল্প ধ্বংসের সকল কর্মকান্ড বন্ধের আহ্বান, বর্তমান বাজার দর বিবেচনা করে গার্মেন্টস শ্রমিকদের জন্য ৫০ ভাগ মহার্ঘ ভাতা ঘোষণা, শ্রমিকদের জন্য ন্যায্য মূল্যে রেশনিং এবং আবাসনের ব্যবস্থা করা, আগামী সংসদ অধিবেশনে বাংলাদেশ শ্রম আইন পাশের ঘোষণা, নারী শ্রমিকদের প্রতি অশোভন ও সহিংস কাযকলাপ বন্ধসহ অবিলম্বে তাজরিন গার্মেন্টসের মালিককে গ্রেফতার এবং নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ দাবি ।

শ্রমিক ও শিল্প রক্ষা জাতীয় মঞ্চের সমন্বয়কারী লাভলী ইয়াসমিন বলেন,“বর্তমানে গার্মেন্টস শ্রমিকেরা এক চরম সংকটের মধ্য দিয়ে তাদের জীবন-জীবিকা অতিবাহিত করছে। এক দিকে উর্ধমুখী বাজারদর আবার অপরদিকে রাজনৈতিক সংঘাতের কারনে শ্রমিক জীবন দিশেহারা। সংঘাতময় রাজনৈতিক পরিস্থিতির কারনে গার্মেন্টস শিল্পে তার নেতিবাচক প্রভাব পরতে শুরু করেছে। যদি কোন কারনে গার্মেন্টস শিল্প বন্ধ হয়ে যায় তাতে দেশে যে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হবে এটা রাজনৈতিক নেতৃবৃন্দরা একবার ভেবে দেখেছেন কি ?”

শ্রমিক নেতা আবুল হোসাইন বলেন, “ যারা ক্ষমতায় আছেন তাদের প্রতি অনুরোধ তারা যেন শ্রমজীবি মানুষদের কথা ভাবেন। শ্রমিকেরা কিভাবে বেঁচে আছে তা একটু খোঁজ নিয়ে দেখবেন। বর্তমান যে রাজনৈতিক সংকট চলছে তার সবচেয়ে বড় ক্ষতির শিকার হচ্ছেন সাধারন শ্রমজীবি মানুষ।”

এ সময়  আয়োজকেরা জানান, তারা বর্তমান সময়ে গার্মেন্টস শ্রমিকদের বিবিধ সমস্যার নিরসনে সরকারের ইতিবাচক সাড়ার প্রত্যাশা করছেন ।

সংবাদ সম্মেলনে তারা আগামী ২৫ এপ্রিল অর্থ ও শ্রম মন্ত্রীর নিকট স্মারকলিপি পেশ, ২৭ এপ্রিল মতিঝিলে গার্মেন্টস শ্রমিক মহাসমাবেশ এবং পহেলা মে’তে শ্রমিক সমাবেশ ও র‌্যালী’র ঘোষণা দেন ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শ্রমিক নেতা রফিকুল ইসলাম সুজন, গোলাম রাব্বানী জামিল, শামিমা আক্তার শিরিন, শফিকুল ইসলাম, গোলাম কাদির, শহীদুল্লা বাদল, আব্দুল ওয়াহেদ, তপন সাহা, আব্দুল্লা আল-মামুন, আলাউদ্দিন আজাদ এবং হেনা চৌধুরীসহ অন্যান্য নেতৃবৃন্দ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল