শিক্ষামন্ত্রীর ফোন, ৯ ঘণ্টা পর মুক্ত হলেন রাবি উপাচার্য

মে ৩১, ২০২১

শিক্ষামন্ত্রী দীপু মনির আশ্বাসে নয় ঘণ্টা পর আন্দোলন স্থগিত করলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘অবৈধভাবে’ অ্যাডহকে নিয়োগপ্রাপ্তরা।

সোমবার (৩১ মে) রাত ৮টার দিকে শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে (রুটিন দায়িত্ব) ফোন করে নিয়োগপ্রাপ্তদের বিষয়টি দেখার আশ্বাস দিলে প্রশাসন ভবন ছেড়ে চলে যান। এর আগে দুপুর ১২টা থেকে কর্মস্থলে পদায়নের দাবিতে উপাচার্যসহ প্রশাসনের শীর্ষ কর্তাব্যক্তিদের অবরুদ্ধ করেন নিয়োগপ্রাপ্তরা।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, বেলা ১১টার দিকে ‘অবৈধভাবে’ নিয়োগপ্রাপ্তরা উপাচার্যের সম্মেলক কক্ষে প্রবেশ করেন। দুপুরে ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাসহ বর্তমান প্রশাসনের কর্মকর্তাদের অবরুদ্ধ করেন। তাদের অধিকাংশই সাবেক ও বর্তমান ছাত্রলীগের নেতাকর্মী।

নিয়োগপ্রাপ্তদের মধ্যে রাবি ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ইলিয়াস হোসেন বলেন, শিক্ষামন্ত্রী উপাচার্যকে ফোন করেছেন। উপাচার্যের উদ্ধৃতি দিয়ে ইলিয়াস বলেন, শিক্ষামন্ত্রী আমাদের বিষয়টি সহজভাবে দেখার আশ্বাস দিয়েছেন। আমরা তার ওপর আস্থাশীল। আস্থার জায়গা থেকে আমরা অবরোধ তুলে নিয়েছি।

ভিসি অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, শিক্ষামন্ত্রী আমাকে ফোন করেছিলেন। তিনি বিষয়টি নিয়ে ইউজিসির সঙ্গে বসার আশ্বাস দিয়েছেন। এর আগ পর্যন্ত আন্দোলনকারীদের ধৈর্য ধরতে বলেছেন। আমি বিষয়টি আন্দোলনকারীদের বলেছি। তারা বিষয়টি শুনে চলে গেছেন।

গত ৬ মে সাবেক উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান মেয়াদের শেষ কার্যদিবসে ১৩৮ জনকে অ্যাডহকে নিয়োগ দিয়ে যান। ওই দিন সন্ধ্যায় এই নিয়োগকে অবৈধ ঘোষণা করে তদন্ত কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়।

৮ মে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত নিয়োগে যোগদান সংশ্লিষ্ট সব প্রক্রিয়া স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর আগে কর্মস্থলে যোগদানের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন নিয়োগপ্রাপ্তরা।