করোনায় ব্যাংক কর্মকর্তা মারা গেলে পরিবার পাবে ৫০ লাখ টাকা

এপ্রিল ১৯, ২০২১

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কোনো ব্যাংক কর্মকর্তা মারা গেলে তাদের পরিবারকে ২৫ লাখ থেকে সর্বোচ্চ ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে।

সোমবার (১৯ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে ক্ষতিপূরণের বিষয়টি জানানো হয়।

সার্কুলারে বলা হয়েছে, প্রথম শ্রেণির কর্মকর্তা বা সিনিয়র অফিসার বা প্রবেশনারি অফিসার বা ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার বা সমমান থেকে তদূর্ধ্ব পদমর্যাদার কর্মকর্তারা অনাকাঙ্ক্ষিতভাবে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে তার স্ত্রী বা স্বামী বা সন্তান এবং অবিবাহিতদের ক্ষেত্রে তার বাবা-মা ৫০ লাখ টাকা পাবেন।

এছাড়া ট্রেইনি অ্যাসিসটেন্ট অফিসার থেকে ধাপ-১ এর আগ পর্যন্ত কর্মকর্তাদের ক্ষেত্রে ৩৭ লাখ ৫০ হাজার টাকা এবং এর নিচে যে কোনো প্রক্রিয়ায় নিয়োগকৃত স্টাফ ও সাব-স্টাফদের ক্ষেত্রে ক্ষতিপূরণ ২৫ লাখ টাকা।

এতে আরও বলা হয়, ট্রেইনি অ্যাসিসটেন্ট অফিসার থেকে ধাপ-১ এর আগ পর্যন্ত কর্মকর্তাদের ক্ষেত্রে মৃত ব্যক্তির অন্য দায়-দেনার সঙ্গে ক্ষতিপূরণের টাকা সমন্বয় করা যাবে না।

করোনায় ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের অনাকাঙ্ক্ষিত মৃত্যু হলে সংশ্লিষ্ট ব্যাংক প্রচলিত নিয়ম অনুসরণ করে মৃতের স্ত্রী, স্বামী, সন্তান এবং অবিবাহিতদের ক্ষেত্রে বাবা-মা ক্ষতিপূরণের অর্থ পাবেন বলে সার্কুলারে জানানো হয়েছে।