বিসিএস ক্যাডারদের প্রথম কাবিতার অ্যালবাম

ডিসেম্বর ১৬, ২০২০

মহান বিজয় দিবসে ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন একটি কবিতার অ্যালবাম প্রকাশ করতে যাচ্ছে। অ্যালবামের নাম ‘একত্রিংশৎ কাব্য মালঞ্চম’। এই অ্যালবামের অর্থ প্রধানমন্ত্রী ঘোষিত মুজিববর্ষ উপলক্ষ্যে গৃহহীনদের গৃহনির্মাণের জন্য দেওয়া হবে।

কাবিতার এই অ্যালবামে মোট ২২টি কবিতা থাকছে এবং ১৪ জন বিভিন্ন ক্যাডারের কর্মকর্তা আবৃত্তিতে অংশ নিচ্ছেন। অ্যালবামের জন্য কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি নজরুল ইসলাম, কবি নির্মলেন্দু গুণ, মহাদেব সাহা, রুদ্র মুহাম্মদ শীদুল্লাহ, শামসুর রাহমান, পূর্ণেন্দু পত্রীসহ বিশিষ্ট কবিদের কবিতা বাছাই করা হয়েছে।

কবিতাগুলোয় উঠে এসেছে বঙ্গবন্ধু, মহান মুক্তিযুদ্ধ ও দেশ প্রেমের কথা। বাদ যায়নি প্রেম-বিরহ, প্রকৃতি ও পরাবস্তবতার কথাও। রিফাত নোবেল এরব্যাক গ্রাউন্ড স্কোর, বাঁশি, বেহালা, গীটার, তবলা এবং আবৃত্তি শিল্পীর সুরের দ্যোতনায় কবিতাগুলো অসাধারণ মাত্রা পেয়েছে।

বাংলাদেশে প্রথম বারের মতো বিসিএস ক্যাডার কর্মকর্তাদের দ্বারা এতোবড় কবিতার অ্যালবাম বের হচ্ছে। ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশনের সভাপতি অ্যালবামটি সম্পাদনা ও সার্বিক তত্তাবধানের পাশাপাশি চারটি আবৃত্তিতে অংশ নিয়েছন।

৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, কবিতা মানুষকে ভাবতে শেখায়, মেধা ও মননে সাড়া ফেলে, জীবনকে সজীব করে, যোগ করে নতুন মাত্রা। কবিতা মানুষের বোধশক্তি জাগ্রত করে, মননশীলতাকে উন্নত করে। মানুষ মেধা-মননে, চিন্তা-চেতনায় ও কর্মে আধুনিক ও উন্নত হলে দেশও আধুনিক ও উন্নত হবে এবং জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ সহজ হবে। এই অ্যালবাম থেকে অর্জিত সকল অর্থ ব্যয় করা হবে মুজিববর্ষে গৃহহীনদের জন্য গৃহ নির্মাণ বাবদ। প্রধানমন্ত্রী ঘোষিত মুজিববর্ষ উপলক্ষে প্রতিটি গৃহহীন পরিবার একটি করে ঘর পাবে। প্রধানমন্ত্রীর এই আহ্বানে সাড়া দিয়ে ৩১তম বিসিএিস ক্যাডার এসোসিয়েশন দেশের আটটি বিভাগে গৃহহীনদের জন্য কিছু নতুন ঘর নির্মাণ করবে। গৃহহীনদের জন্য নতুন ঘর নির্মাণ বাবদ যা খরচ হবে তা ক্যাডার সদস্যরা বহন করবে।

পরিবার পরিকল্পনা ক্যাডারের আব্দুল্লাহ আল হাদী, পুলিশ ক্যাডারে ইফতেখায়রুল ইসলাম, পোস্টাল ক্যাডারের তরিকুল ইসলাম, কাস্টমস ক্যাডারের প্রিয়াঙ্কা দাস, পররাষ্ট্র ক্যাডারের হাসান আব্দুল্লাহ তৌহিদ, পিডাব্লিউডি ক্যাডারের সুব্রত বিশ্বাস, শিক্ষা ক্যাডারে এম এ বাসার, তথ্য ক্যাডারের ইফতেখার হোসেন, কৃষি ক্যাডারের কবির জুয়েল, পুলিশ ক্যাডারের শামসুজ্জামান বাবু, তথ্য ক্যাডারের তনুশ্রী সান্যাল, তথ্য ক্যাডারের চৌধুরী তোফাজ্জল হোসেন, শিক্ষা ক্যাডারের সঞ্জয় হালদার, স্বাস্থ্য ক্যাডারের জাকারিয়া হিমেল। অনেকেই একাধিক কবিতার আবৃতি করেছেন।