বোস্টন হামলার তদন্ত করছে ‘এফবিআই’

এপ্রিল ১৬, ২০১৩

AR-707259920ঢাকা জার্নাল: বোস্টন ম্যারাথনে বোমা হামলার তদন্ত শুরু করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই।

সোমবার বিশ্বের সবচেয়ে পুরোনো এই ম্যারাথনে মাত্র পনের সেকেন্ডের ব্যবধানে দুটি শক্তিশালী বোমা হামলায় তিন জন নিহত এবং দেড় শতাধিক লোক আহত হন।

পুলিশ বলছে, নিহতদের মধ্যে ৮ বছর বয়সী এক বালকও রয়েছে। আর আহতদের মধ্যে ১৭ জনের অবস্থা গুরুতর।

মঙ্গলবার বিশ্বের সবচেয়ে প্রভাবশালী এই গোয়েন্দা সংস্থাটি দায়িত্ব নেওয়ার পর এই হামলাকে ‘সম্ভাব্য সন্ত্রাসী’ হামলা বলে উল্লেখ করে।

বোস্টন পুলিশ জানায়, গোয়েন্দা কর্মকর্তারা একযোগে কাজ করে যাচ্ছেন।

এদিকে এই হামলার পরপরই প্রেসিডেন্ট বারাক ওবামা হোয়াইট হাউজ থেকে হামলাকারীদের বিচারের আওতায় আনার ঘোষণা দিয়েছেন।

ওবামা বলেন, জানি না কে এবং কেন এই হামলা করেছে। তবে যে বা যারা এই নারকীয় ঘটনার সঙ্গে সম্পৃক্ত থাকুন না কেন আমরা তাদেরকে অবশ্যই খুঁজে বের  করব। দায়ী ব্যক্তি বা দলকে কঠিন বিচারের মুখোমুখি হতে হবে।

প্রেসিডেন্ট ওবামা ‘সন্ত্রাসবাদ’ কথাটি উল্লেখ না করলেও হোয়াইট হাউজের এক জৈষ্ঠ্য কর্মকর্তা জানান, হামলায় যে ধরনের বিস্ফোরক ব্যবহার করা হয়েছে, তাতে স্পষ্ট যে এটি সন্ত্রাসীদের কাজ।

বিজয়ী ক্রস লাইন (বিজয় রেখা) ছোঁয়ার দুই ঘণ্টা আগে এই হামলা চালানো হয়। প্রথম বিস্ফোরণটি ঘটে স্থানীয় সময় দুপুর ২.৫০ ঘন্টায়। তার কিছুক্ষণ পরই আরেকটি বিস্ফোরণে পুরো এলাকা কেঁপে উঠে।

হামলায় হতাহতের অধিকাংশই দর্শক। বিস্ফোরণের পরপরই চিকিৎসার দায়িত্বে থাকা মেডিকেল টিম ঘটনাস্থলে পৌছে দ্রুত আহতদের হাসপাতালে নিয়ে যান। আহতদের মধ্যে অনেকেরই হাত, পা, আঙ্গুল স্পিন্টারের আঘাতে উড়ে যায়।

হামলার পর তাৎক্ষনিক এক সংবাদ সম্মেলনে বোস্টন পুলিশ কমিশনার এডওয়ার্ড ডেভিস বলেন, গোয়েন্দাদের কাছ থেকে কিছু ঘটতে যাচ্ছে এমন কিছুই আমাদের জানানো হয় নি।

তিনি লোকজনকে ঘরে থাকার অনুরোধ করে একসঙ্গে কোথায় জড়ো না হওয়ার নির্দেশ দেন।

ম্যাসাচুটেস গভর্নর জানান, বোস্টন শীঘ্রই সবার জন্য উন্মক্ত করে দেওয়া হবে। তবে শহরে সর্বোচ্চ সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হবে।

এদিকে বোস্টনে পর আরো দুটি অবিস্ফোরিত দ্রব্য উদ্ধার হওয়ার খবর পাওয়া গেছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.