June 29, 2017, 4:33 am | ২৮শে জুন, ২০১৭ ইং,বৃহস্পতিবার, রাত ৪:৩৩

বিদ্যুৎ অপচয় রোধে অটোমেটেড সুইচিং সিস্টেম আবিষ্কার

ঢাকা জার্নাল: বিদ্যুৎ অপচয় রোধে অটোমেটেড সুইচিং সিস্টেম আবিষ্কার করেছেন কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থী শাহাদাত হোসেন শাহিন।

তিনি ফলিত পদার্থ, ইলেক্ট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের মাস্টার্সের ছাত্র।
শাহাদাত হোসেনের আবিষ্কৃত এই সিস্টেমে সয়ংক্রিয়ভাবে বৈদ্যুতিক বাতি, পাখা, টেলিভিশন বন্ধ ও চালু হওয়াসহ বিভিন্ন সুবিধা রয়েছে।

ইন্টেলিজেন্ট হোম অ্যাপ্লায়েন্সেস অটোমেটেড সিস্টেম নামে এই প্রজেক্টের তত্ত্বাবধায়ক ছিলেন একই বিভাগের সহকারী অধ্যাপক খালিদ হোসেন জুয়েল।

নতুন আবিষ্কৃত এই সিস্টেমের প্রধান বৈশিষ্ট্য হলো কোনো কক্ষের ভেতরে কেউ প্রবেশ করলে বৈদ্যুতিক বাতি, পাখা, টেলিভিশনসহ সব বৈদ্যুতিক যন্ত্রপাতি সয়ংক্রিয়ভাবে সচল হবে। আবার কক্ষ ত্যাগ করলে এসব যন্ত্র আপনা-আপনিই বন্ধ হয়ে যাবে। ফলে বিদ্যুতের অপচয় রোধ হবে। তবে এর জন্য কোনো কম্পিউটার সংযোগ, ব্লু-টুথ ডিভাইস বা তারের প্রয়োজন হবে না।

সিস্টেমটির অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে একটি কক্ষে বা নির্দিষ্ট কোনো এলাকায় কতোজন লোক প্রবেশ করলো এবং কতোজন অভ্যন্তরে অবস্থান করছে তা ডিসপ্লের মাধ্যমে দেখা যাবে।

এছাড়া বাইরে থেকে নতুন কোনো লোক প্রবেশ করলে ঘরের ভেতর থেকে সংক্রিয়ভাবে মোবাইলে সংকেতের মাধ্যমে নির্দিষ্ট কেউ তা জানতে পারবে। এর মাধ্যমে অফিস, বসতবাড়ি বা কারখানায় চুরি রোধ করা সম্ভব হবে।
এর বাইরেও সিস্টেমটির রয়েছে বহুবিধ ব্যবহারিক সুবিধা। এতোসব সুবিধা থাকা সত্ত্বেও সিস্টেমটি চালু করতে খরচ হবে মাত্র ৫৬৫ টাকা।

মঙ্গলবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রেস কর্নারে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য জানান এই সিস্টেমের আবিষ্কারক শাহাদাত হোসেন। এসময় তিনি একটি ডেমো সিস্টেমের মাধ্যমে তার সিস্টেমের কার্যকারিতা উপস্থিত সাংবাদিকদের দেখান।

শাহাদাত হোসেন শেরপুর সদর থানার মো. দেলোয়ার হোসাইনের ছেলে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল