বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকীতে ল্যাপটপ জালিয়াতির অভিযোগ

আগস্ট ২৪, ২০২০

বৃত্তিপ্রাপ্ত ও সর্বোচ্চ নাম্বারের ভিত্তিতে কৃতি শিক্ষার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণের কথা থাকলেও ভিন্ন ঘটনা ঘটেছে মুকসুদপুর উপজেলার সরকারি এস জে উচ্চ বিদ্যালয়ে। গত ৮ই অগাস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০ তম জন্মদিন উপলক্ষ্যে গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে মাধ্যমিক পরীক্ষায় কৃতি শিক্ষার্থীদের মধ্যে ল্যাপটপ বিতরণ করা হয়।

ল্যাপটপ বিতরণের জন্য সরকারি এস জে উচ্চ বিদ্যালয় থেকে ৫ জন শিক্ষার্থীর নাম তালিকাভুক্ত করা হয়। বৃত্তিপ্রাপ্ত ও তালিকায় থাকা শিক্ষার্থীদের মধ্যে তাহমিনা আক্তারের প্রাপ্ত নম্বর ১০১২, জান্নাতুল ফেরদৌস চুমকির প্রাপ্ত নম্বর ১০০৯, দিশা মন্ডল প্রাপ্ত নম্বর ৯৭৯, আসফিকা তাহসিনের প্রাপ্ত নম্বর ৯৭৯ এবং দিব্য রায়ের প্রাপ্ত নম্বর ৯৬১।

তবে এই তালিকা নিয়ে অভিযোগ উঠে। অভিযোগে জানা গেছে, প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ৩য় স্থান অর্জনকারীকে বাদ দিয়েই তৈরি করা হয়েছে এই তালিকা। তালিকা থেকে বাদ পড়া ওই শিক্ষার্থীর নাম ফারজানা উদ্দিন তার প্রাপ্ত নম্বর ৯৯৭।

উপজেলার দক্ষিণ চণ্ডিবরদী গ্রামের এই শিক্ষার্থী ফারজানা উদ্দিনের মা বীনা বেগম অভিযোগ করেন, ‘আমার মেয়ে বৃত্তিপ্রাপ্ত, ৩য় স্থান অর্জন করেছে। আমার মেয়েকে বাদ দিয়েই ৫ জনের তালিকা করা হয়েছে। যেখানে অজানা কারণে আমার মেয়ের পরিবর্তে অন্যজনকে ল্যাপটপ দেওয়া হয়েছে ।’

এই বিষয়টি নিয়ে বীনা বেগম বারবার স্কুলটির প্রধান শিক্ষকের সাথে যোগাযোগ করলে সমাধানের আশ্বাস দিলেও এক পর্যায়ে খারাপ আচরণ করা হয়েছে বলে অভিযোগ করেন বীনা বেগম। তিনি জানান, স্কুলের সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমা আলীকে অবহিত করেও ল্যাপটপ পাননি।

গত ২৩ অগাস্ট নির্বাহী কর্মকর্তা বিষয়টি সমাধানের কথা বলে শিক্ষার্থীকে কক্ষের ভিতরে নিয়ে বীনা বেগমকে তার কক্ষের বাইরে দাঁড় করে রাখেন বলে শিক্ষার্থীর মা অভিযোগ করেন।

এ বিষয়ে জানতে নির্বাহী কর্মকর্তার মুঠোফোনে বারবার কল করে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এ বিষয়ে যোগাযোগ করা হলে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুনীল বিশ্বাস বিষয়টি স্বীকার করে বলেন, ‘এটা নিয়ে সংবাদ করার দরকার নেই। নিজের টাকা দিয়ে ল্যাপটপ কিনে দিবো।’

প্রসঙ্গত, শিক্ষার্থী ফারজানা উদ্দিন জুনিয়র ও জুনিয়র মাধ্যমিক পরীক্ষায় পেয়েছেন মেধাবৃত্তি, জে এস সিতে প্রথম স্থান অধিকার করেছেন উপজেলার মধ্যে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে ল্যাপটপ বিতরণ আয়োজনে জালিয়াতির এই ঘটনার সুষ্ঠু পদক্ষেপ চেয়ে ওই শিক্ষার্থীর মা বীনা বেগম সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অভিযোগ জমা দিয়েছেন বলে জানিয়েছেন। তাঁরা বিষয়টির আশু সমাধান কামনা করেন।