June 27, 2017, 9:38 am | ২৭শে জুন, ২০১৭ ইং,মঙ্গলবার, সকাল ৯:৩৮

শিগগিরই চার ব্লগারের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে মামলা

7c400522ঢাকা জার্নাল: ব্লগে আপত্তিকর লেখালেখির অভিযোগে গ্রেফতারকৃত চার ব্লগার আসিফ মহিউদ্দিন, মশিউর রহমান বিপ্লব, রাসেল পারভেজ ও সুব্রত অধিকারী শুভের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে শিগগিরই মামলা দায়ের করা হচ্ছে।

গত ১ এপ্রিল মশিউর রহমান বিপ্লব, রাসেল পারভেজ ও সুব্রত অধিকারী শুভকে এবং ৩ এপ্রিল আসিফ মহিউদ্দিনকে গ্রেফতার করলেও এখন পর্যন্ত তাদের বিরুদ্ধে কোনো সুনির্দিষ্ট মামলা করেনি পুলিশ। ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় তাদের গ্রেফতার করে বিভিন্ন মেয়াদে রিমান্ডে নেওয়া হয়।

সোমবার চার ব্লগারের জামিন শুনানির জন্য দিন ধার্য ছিল। মামলার তদন্ত কর্মকর্তা মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক মাইনুল ইসলাম আদালতে উপস্থিত ছিলেন।

তিনি আদালতকে জানান, ব্লগে আসামিদের লেখালেখির বিষয়ে বিটিআরসি’র কাছে তথ্য চাওয়া হয়। বিটিআরসি’র সরবরাহ করা কাজগপত্রে আসামিদের বিরদ্ধে অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে। শিগগিরই তাদের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে মামলা দায়ের করা হবে।

এর আগে মশিউর রহমান বিপ্লব, রাসেল পারভেজ ও সুব্রত অধিকারী শুভকে সাতদিন ও আসিফ মহিউদ্দিনকে দুই দফায় চারদিন রিমান্ড শেষে গত ১০ এপ্রিল ঢাকার সিএমএম আদালতে হাজির করেন মামলার তদন্ত কর্মকর্তা মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক সাজ্জাদ হোসেন ও মাইনুল ইসলাম। নতুন করে ডিবির পক্ষ থেকে রিমান্ডের আবেদন করা হয়নি।

ওই দিন তাদের আইনজীবী অ্যাডভোকেট মো. আলাউদ্দিন ও অ্যাডভোকেট প্রাণ নাথ চার ব্লগারের জামিনের আবেদন করেন। জামিন আবেদনের শুনানি শেষে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ এরফান উল্লাহ মামলার তদন্ত কর্মকর্তার উপস্থিতিতে ১৫ এপ্রিল সোমবার অধিকতর শুনানির জন্য দিন ধার্য করেছিলেন।

উল্লেখ্য, গত ১ এপ্রিল ভোররাতে মশিউর রহমান বিপ্লব, রাসেল পারভেজ ও সুব্রত অধিকারী শুভকে রাজধানীর পলাশী, ইন্দিরা রোড ও মনিপুরিপাড়া এলাকায় অভিযান চালিয়ে আটক করা হয়। এছাড়া আসিফ মহিউদ্দিনকে গত ৩ এপ্রিল সকালে সেগুনবাগিচার তার বোনের বাসা থেকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

পুলিশ আদালতে পাঠানো প্রতিবেদনে উল্লেখ করে, মশিউর রহমান বিপ্লব ফেসবুকে আল্লামা ‘শয়তান’, সামহোয়ারইন ব্লগে ‘শয়তান’, নাগরিক ব্লগে শয়তান এবং আমার ব্লগে ‘নেমেসিস’ ছদ্মনামে লিখতেন। রাসেল পারভেজ আমার ব্লগে ‘রাসেল পারভেজ’, সামহোয়ারইন ব্লগে ‘রাসেল’ ও ‘অপবাক’ ছদ্মনামে লিখতেন। সুব্রত শুভ সামহোয়ারইন ব্লগে ‘সাদা মুখোশ’, আমার ব্লগে ‘সুব্রত শুভ’, নাগরিক ব্লগে ‘আজাদ’ ও ইস্টেশন ব্লগে ‘লাল কসাই’ ছদ্মনামে লিখতেন।

আসামিরা ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে ইসলাম ও মহানবীসহ (স.) অন্যান্য ধর্ম সম্পর্কে কটূক্তি, ব্যঙ্গচিত্র ও অশালীন বক্তব্য প্রচার করে জনগণের ধর্মীয় অনুভূতিতে প্রচণ্ড আঘাত করে আসছেন।
অবশ্য আসামিদের আইনজীবীরা পুলিশের এ দাবি দৃঢ়ভাবে অস্বীকার করেন।

উল্লেখ্য, গত ১৪ জানুয়ারি রাতে রাজধানীর উত্তরায় ব্লগার আসিফের ওপর হামলা চালায় অজ্ঞাত সন্ত্রাসীরা। আসিফ প্রাণে বেঁচে গেলেও শরীরে গুরুতর কয়েকটি জখম নিয়ে দীর্ঘ সময় হাসপাতালে কাটান। আসিফের ওপর হামলার এক মাস পর ১৫ ফেব্র্য়ারি রাতে মিরপুরে নিজের বাসার সামনে ছুরিকাঘাত করে হত্যা করা হয় আরেক ব্লগার আহমেদ রাজীব হায়দারকে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল