June 23, 2017, 7:40 pm | ২৩শে জুন, ২০১৭ ইং,শুক্রবার, সন্ধ্যা ৭:৪০

সংঘাতময় পরিবেশে নতুন বছরকে বরণ করলো দেশ

2012-04-14-07-58-27-4f892e238ab1d-3--zahidul-karim-salimঢাকা জার্নাল: দেশে চরম এক বৈরি রাজনৈতিক পরিবেশের মধ্যে নতুন বছর এলেও নববর্ষ উদযাপনের সমস্ত প্রথাই পালিত হয়েছে।

প্রতিবারের মতোই রাজধানী ঢাকায় বর্ষবরণ শুরু হয় ভোর বেলায় রমনা বটমূলে ছায়ানটের পরিবেশিত সঙ্গীত দিয়ে।

তারপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়েছে। বৈশাখ উদযাপনে দেশের রাজনীতির প্রতিফলনও অনেকটাই ছিল। নববর্ষেও বিরোধী বিএনপি পল্টনে একটি সমাবেশ করেছে।

অন্যদিকে শাহবাগে গণজাগরণ মঞ্চের আয়োজকরাও মহাসমাবেশ করেছেন।

স্বাগত ১৪২০

রোববার থেকে শুরু হল বাংলা বর্ষপঞ্জির নতুন বছর ১৪২০ সাল। নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশে পালন করা হয়েছে পহেলা বৈশাখ।

এসব অনুষ্ঠানের মধ্যে রয়েছে রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে মঙ্গল শোভাযাত্রাসহ নববর্ষ উদযাপনের নানা চিরায়ত অনুষ্ঠান।

প্রতিবছরের মত এবারও হয়েছে গেছে নানা সাংস্কৃতিক আয়োজন যার কেন্দ্রবিন্দুতে রয়েছে রমনা বটমূলসহ গোটা ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা।

নতুন বছরকে বরণ করতে লাখো মানুষের ঢল নেমেছিল আজ রমনাসহ সারা দেশের বিভিন্ন উৎসব স্থানে।

তবে সাম্প্রতিক রাজনৈতিক সহিংসতা এবং পহেলা বৈশাখে রাজনৈতিক দলগুলো পৃথক কর্মসূচি নেওয়ায় এবারের আয়োজনের সার্বজনীনতা নিয়ে উদ্বেগের মধ্যেই সম্পন্ন হয়েছে।

গত শনিবার ‘চৈত্রসংক্রান্তি’ পালনের মধ্য দিয়ে বিদায় জানানো হয় ১৪১৯ সালকে। বর্ষবরণের নানা আয়োজনকে কেন্দ্র করে রমনা, শাহবাগ ও বিশ্ববিদ্যালয় এলাকায় কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছিল পুলিশ ও র‍্যাব।

একইসঙ্গে ধানমন্ডিতে রবীন্দ্র সরোবরসহ রাজধানীর অন্যান্য গুরুত্বপূর্ণ এলাকাগুলোতেও বিপুল সংখ্যক পুলিশ, র‌্যাব মোতায়েন করে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছিল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল