June 29, 2017, 4:30 am | ২৮শে জুন, ২০১৭ ইং,বৃহস্পতিবার, রাত ৪:৩০

সংগ্রামের ছাপাখানা থেকে আমার দেশ জব্দ

Sangramঢাকা জার্নাল: দৈনিক সংগ্রামের ছাপাখানায় অভিযান চালিয়ে ‘আমার দেশের’ ছয়হাজার কপি পত্রিকা জব্দ করেছে পুলিশ। শনিবার রাত পৌনে ১১টার দিকে মগবাজারে আল ফালাহ প্রিন্টিং প্রেসে অভিযান চালানো হয়।

পুলিশের রমনা জোনের সহকারী কমিশনার শিবলী নোমান জানান, ওই প্রেসে অবৈধভাবে দৈনিক আমার দেশ ছাপানো হচ্ছে এমন খবর পেয়ে আমরা অভিযান চালাই। অভিযানে সেখান থেকে আমার দেশের বেশ কিছু কপি উদ্ধার করা হয়েছে।

এদিকে এর আগে গত বৃহস্পতিবার আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেপ্তারের পর তেজগাঁওয়ে পত্রিকাটির ছাপাখানা সিলগালা করে দেয়া  হয়।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারকের কথিত স্কাইপে কথোপকথন প্রকাশ এবং রাষ্ট্রদ্রোহের অভিযোগে বৃহস্পতিবার দৈনিক আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করা হয়। ওই দিনই তাকে তিনটি মামলায় ১৩ দিনের রিমান্ড মঞ্জুর করে আদালত।

মাহমুদুর রহমানকে গ্রেপ্তার এবং এরপর ছাপাখানা সিলগালা করে দেয়া হলেও শুক্র ও শনিবার সীমিত পরিসরে পত্রিকাটি বের হয়েছে।

প্রেস অ্যান্ড পাবলিকেশন অ্যাক্ট ১৯৭৩ অনুযায়ী একটি সংবাদপত্র কোন ডিক্লারেশন পেলে তার জন্য ছাপাখানারও ডিক্লারেশন দিতে হয়। ঘোষিত ছাপাখানার বাইরে অন্য কোথাও পত্রিকা ছাপাতে চাইলে জেলা ম্যাজিস্ট্রেটের অনুমতি নেওয়ার বিধান রয়েছে।

তবে দৈনিক আমার দেশ অন্য ছাপাখানা থেকে ছাপার ব্যাপারে কোন অনুমতি নেয়নি বলে অভিযোগ রয়েছে।

অবশ্য দৈনিক সংগ্রামের উৎপাদন ব্যবস্থাপক খায়রুল ইসলাম সাংবাকিদের জানান, আমার দেশ কর্তৃপক্ষ ঢাকা জেলা ম্যাজিস্টেটের কাছ থেকে তাদের প্রেসে ছাপানোর অনুমোদন নিয়েছে। সে জন্যই তারা তাদের প্রেসে পত্রিকাটি ছাপাচ্ছিলেন।

তিনি বলেন, “রাত পৌন ১১টার দিকে একজন মহিলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এখানে পুলিশ এসে আমাদের জানায়- আমার দেশ এখান থেকে ছাপানোর বিষয়টি বৈধ নয়। তবে ততক্ষণে ৬ হাজার ১ কপি ছাপা হয়ে গেছে। পরে তারা পত্রিকার সেসব কপি জব্দ করে।”

ম্যাজিস্ট্রেটের অনুমোদনপত্র দেখাতে চাইলেও তারা দেখেননি বলে দাবি করেন খায়রুল।

সংগ্রামের এই উৎপাদন ব্যবস্থাপক জানান, পুলিশ পত্রিকা জব্দ ও ছাপার প্লেট খুলে নেয়ার পাশাপাশি আমার দেশের ছাপা সংশ্লিষ্ট ১৯জন কর্মীকে তাদের সঙ্গে নিয়ে গেছে।

রমনা থানার ডিউটি অফিসার অলিভ মাহমুদ ওই ১৯ জনকে থানায় আনার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, “তাদের আটক করে থানায় নিয়ে আসা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদ করা হবে।”

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল