June 23, 2017, 2:37 am | ২২শে জুন, ২০১৭ ইং,শুক্রবার, রাত ২:৩৭

সরকার সংবিধানকে এড়িয়ে চলছে: ড. কামাল

nayeem0707_1322760376_1-1282816342_Dr.Kamal-Hossan-_50_ঢাকা জার্নাল: গণফোরাম সভাপতি ও সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন বলেছেন, “দেশ সংবিধান অনুযায়ী চলছে না। তারা (জনপ্রতিনিধিরা) সংবিধান অনুযায়ী শপথ নিলেও সংবিধানকে পরিকল্পিতভাবে এড়িয়ে চলছেন।”

শনিবার রাজধানীর একটি হোটেলে ‘বর্তমান বাংলাদেশ: রাজনৈতিক প্রেক্ষিত ও অর্থনৈতিক পরিস্থিতি’ বিষয়ের ওপর গোলটেবিল আলোচনায় তিনি একথা বলেন।

ড. কামাল বলেন, “আইনকে নির্বাচিতভাবে (বেছে বেছে) প্রয়োগ করলে আইনের শাসন থাকে না। হরতাল নিয়ে নতুন আইনের দরকার নেই। এ সম্পর্কে সংবিধানেই বলা আছে।”

তোফায়েল আহমেদকে উদ্দেশ্যে করে তিনি বলেন, “আপনারা মুখ খোলেন, কথা বলেন। এই সংবিধানকে শেষ করার আগে নাগরিক হিসেবে মুখ খুলি। সংসদকে দেখে মনে হয় না এটি ১৫ কোটি মানুষের সংসদ।”

গোলটেবিল আলোচনায় বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থের বক্তব্য উদ্ধৃত করে ড. কামাল বলেন, “তিনি (পার্থ) আমাকে সার্টিফিকেট দিলেন আমি রাজনীতিক নই। আসলেই অস্ত্রধারী ক্যাডার সংস্কৃতির রাজনীতি ছেড়ে দেওয়ার পর হয়ে গেলাম এনজিওকর্মী। আর এখন এনজিওকে আক্রমণ করছে হেফাজতে ইসলাম।”

তিনি বলেন, “বেগম জিয়াকে বলেছিলাম, আপনার ছেলেদের বাঁচাতে এখান (হাওয়া ভবন) থেকে সরিয়ে আনুন। এরশাদ সাহেব যেভাবে হেফাজতকে সমর্থন দিয়েছে তাতে জোট থাকে কিভাবে?”

ড. কামাল বলেন, “দেবপ্রিয় ভট্টাচার্যের মতো নিরপেক্ষ লোক আরো চাই। আমি রাজনীতিক নই বলে দুঃসাহস আছে কথা বলার।”

তিনি বলেন, “অর্থমন্ত্রী যখন বলেন, শেয়ারমার্কেট আমার ক্ষমতা বাইরে—একথা বলার পর অর্থমন্ত্রীর ওই পদে থাকা উচিত নয়।”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল