June 23, 2017, 2:37 am | ২২শে জুন, ২০১৭ ইং,শুক্রবার, রাত ২:৩৭

উত্তর কোরিয়া পারমাণবিক শক্তিসম্পন্ন রাষ্ট্র নয়ঃ কেরি

130412085851_john_kerry_seoul_south_korea_304x171_getty_nocredit

উত্তর কোরিয়ার দিক থেকে আক্রমণ এলে যুক্তরাষ্ট্র নিজের দেশ এবং তার মিত্র দেশগুলোকে রক্ষা করবে।

সোলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর জন কেরি বলেছেন উত্তর কোরিয়ার সাম্প্রতিক হুমকি অগ্রহণযোগ্য এবং আমেরিকা দক্ষিণ কোরিয়ার অবস্থানকে সমর্থন করছে।

তিনি বলেছেন উত্তর কোরিয়া এবছরের গোড়ার দিকে তৃতীয়বার তাদের পরমাণু অস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ চালালেও যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে পরমাণু শক্তিসম্পন্ন দেশ বলে গ্রহণ করবে না।

পারমাণবিক ক্ষেপণাস্ত্র ব্যবহারে উত্তর কোরিয়া আসলেই সক্ষম কীনা সে সে প্রশ্ন তুলে মিঃ কেরি বলেন উত্তর কোরিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কার্যক্রম ইতোমধ্যেই বিপদজনক পরিস্থিতিকে আরো বিপদজনক করে তুলেছে।

‘আমেরিকা, কোরিয়া প্রজাতন্ত্র এবং আন্তর্জাতিক সম্প্রদায় সকলেই উত্তর কোরিয়াকে পারমাণবিক শক্তি হিসাবে গ্রহণ না করার ব্যাপারে একমত।” বলেন মিঃ কেরি।
উত্তর কোরিয়া যেসব বক্তব্য দিচ্ছে তা এককথায় অগ্রহণযোগ্য এবং তিনি বলেন আমেরিকা স্পষ্ট জানিয়ে দিতে চায় প্রয়োজনে আমেরিকা নিজের দেশ এবং তার মিত্রদের প্রতিরক্ষায় কাজ করবে।
তিনি বলেন উত্তর কোরিয়া যদি তাদের মুসুডান ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে যেটা তারা করবে বলে হুমকি দিয়েছে, তাহলে সেটা হবে অপ্রয়োজনীয়, অবাঞ্ছিত এবং দুর্ভাগ্যজনক একটা কাজ।
”উত্তর কোরিয়ার পারমাণবিক কার্যক্রমের উপর সকলেই নজর রাখছে। এই পরিস্থিতিতে যে কোনো পরমাণু কার্যক্রম ইতিমধ্যেই উত্তেজনাপূর্ণ একটা পরিস্থিতিকে আরো উস্কে দেবে।”
মিঃ কেরি বলেন সব পক্ষেরই এখন আলোচনার টেবিলে ফিরে যাওয়া উচিত।
তিনি উত্তর কোরীয় কর্তৃপক্ষকে দায়িত্বশীল হতে আহ্বান জানিয়ে বলেন আমেরিকা কোরিয়া এবং আলোচকগোষ্ঠির ছয় সদস্যদেশের সঙ্গে একযোগে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন দুই কোরিয়ার সম্পর্কে দ্রুত উন্নতি ঘটানোর জন্য আলোচনাই একমাত্র পথ ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল