‘এটি শুধু গান নয়, তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ’

অক্টোবর ৩১, ২০১৯

ঢাকা জার্নাল: হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা জানাতে তাকে নিয়ে নতুন একটি গানে কণ্ঠ দিলেন সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ।

‘হে বন্ধু বঙ্গবন্ধু’ শিরোনামে এ গানের কথা লিখেছেন গাজী মাজহারুল আনোয়ার। সুর করেছেন তরুণ কণ্ঠশিল্পী ও সংগীত পরিচালক কিশোর। সংগীতায়োজন করেছেন মানাম আহমেদ।

কুমার বিশ্বজিৎ বলেন, ‘মনে হয় না আর কোনো গান নিয়ে এতটা খুঁতখুঁতে ছিলাম। এটি শুধু গান নয়, তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ, দেশপ্রেম প্রদর্শনের একটি গল্প। গানে সাতবার কণ্ঠ দেওয়ার পর চূড়ান্ত করেছি।’

গাজী মাজহারুল আনোয়ার একজন মুক্তিযোদ্ধা। যুদ্ধের পর বঙ্গবন্ধুকে নিয়ে একটি কবিতা রচনা করে প্রিয় নেতাকে উপহার দিয়েছিলেন তিনি। ‘হে বন্ধু বঙ্গবন্ধু, তোমার কালো ফ্রেমের চশমাটা আমায় দাও, আমি চোখে দিয়ে দেখব, তুমি কেমন করে দেশটাকে এত ভালোবাসো’—কবিতার এ কথাকে গানে রূপ দিলেন কুমার বিশ্বজিৎ।

এ গানের রেকর্ডিং সম্পন্ন হয়েছে কুমার বিশ্বজিতের উত্তরার স্টুডিওতে। মিক্স মাস্টারিংয়ের জন্য মুম্বাইয়ে পাঠানো হয়েছে। এ গান নিয়ে নির্মিত হবে মিউজিক ভিডিও।

কুমার বিশ্বজিৎ বলেন, ‘গানের কথার সঙ্গে মিল রেখে ভিডিওর গল্প সাজানো হয়েছে। যাতে বঙ্গবন্ধুর শৈশব থাকবে। এজন্য ভিডিওতে শিশু চরিত্র থাকবে। আর এতে যে কাজ করবে তার পরীক্ষা চলছে। আগামী ২৯-৩০ নভেম্বর দৃশ্যধারণের কাজ হবে। এটি পরিচালনা করবেন ইমরান।’

আগামী বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে গানটি মুক্তি পাবে বলে জানিয়েছেন এই সংগীতশিল্পী।
ঢাকা জার্নাল, অক্টোবর ৩১, ২০১৯