রোহিঙ্গাদের পুনর্বাসনে ভাসানচর প্রস্তুত

অক্টোবর ২৯, ২০১৯

ঢাকা জার্নাল: নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার চরঈশ্বর ইউনিয়নের ভাসানচরে রোহিঙ্গাদের পুনর্বাসন প্রস্তুতি প্রস্তুত করা হয়েছে। মঙ্গলবার (২৯ অক্টোবর) জাতীয় সংসদের প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির পঞ্চম বৈঠকে এই কথা জানানো হয়। কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলীর সভাপতিত্বে এই বৈঠক জাতীয় সংসদ ভবনে বৈঠক অনুষ্ঠিত হয়।

জাতীয় সংসদের জনসংযোগ দফতর থেকে জানানো হয়, বৈঠকে ভাসানচর আবাসন প্রকল্প নিয়ে আলোচনা করা হয় এবং এ প্রকল্পের  ওপর একটি মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। বৈঠকে জানানো হয় যে, প্রকল্পটি নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার চরঈশ্বর ইউনিয়নের ভাসানচর নামক স্থানে ০১ লক্ষ বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের আবাসন এবং দ্বীপের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের জন্য গ্রহণ করা হয়েছে। প্রকল্পটির জন্য জিওবি খাত থেকে বরাদ্দতকৃত  ২৩১২১৫.৩১ লক্ষ টাকার মধ্যে ২২৬৫৯০.৪৪ লক্ষ টাকা ব্যয় করা হয়েছে এবং ৪৬২৪.৩১ লক্ষ টাকা কন্টিজেন্সির জন্য অব্যয়িত  রয়েছে।  প্রকল্পের  নির্মাণ কাজ ইতোমধ্যে শেষ করা হয়েছে এবং ১ লক্ষ বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের পূনর্বাসনের জন্য প্রস্তুত রয়েছে।

বৈঠকে  কমিটির সদস্য মো. মোতাহার হোসেন, মো. নাসির উদ্দিন, মো. মহিববুর রহমান এবং নাহিদ ইজাহার খান অংশ নেন।

এছাড়া বৈঠকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব আখতার হোসেন ভূঁইয়া, বাংলাদেশ সেনাবাহিনীর সদর দপ্তরের লে. জেনারেল মো. সফিকুর রহমান, বাংলাদেশ নৌবাহিনী,বাংলাদেশ বিমান বাহিনী ,সশস্ত্র বাহিনী বিভাগ এবং প্রতিরক্ষা  মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারীরা উপস্থিত ছিলেন। ঢাকা জার্নাল, অক্টোবর ২৯, ২০১৯