ঘূর্ণিঝড়ে বেসামরিক প্রশাসনের সহায়তায় সেনাবাহিনী

মে ৪, ২০১৯

ঘূর্ণিঝড় ‘ফণী’র কারণে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় বেসামরিক প্রশাসনকে সহায়তা করেছে সেনাবাহিনী। শনিবার (৪ মে) ঘূর্ণিঝড় ফণী’তে রোহিঙ্গা ক্যাম্পে ক্ষতিগ্রস্ত ঘড়বাড়ি মেরামত ও আহত রোহিঙ্গা সদস্যদের চিকিৎসা সহায়তা দেন সেনাবাহিনীর সদস্যরা।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় ‘ফণী’তে ক্ষতিগ্রস্তদের সহায়তা দিতে সেনাবাহিনীর ১৭০টি দুর্যোগ ব্যবস্থাপনা দল, ১৭ হাজার ৫৫০টি ত্রাণের প্যাকেট, ১৬টি পানি বিশুদ্ধকরণ প্ল্যান্ট, ৩৩৬টি ট্রাইশেক বোট, ২৯৬টি স্পিড বোট, ১১টি ওয়াটার ব্রাউজার এবং ৪টি জাপানিজ উদ্ধার বোট প্রস্তুত রয়েছে।
সেনাবাহিনী তাদের সব এলাকায় সাইক্লোন মনিটরিং সেল গঠন করে পরিস্থিতি মনিটরিং করেছে। সেনাবাহিনী বেসামরিক প্রশাসনের সঙ্গে ঘূর্ণিঝড়ের পূর্বপ্রস্তুতি এবং ঘূর্ণিঝড়-পরবর্তী দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় সমন্বয় সাধন করেছে। তাছাড়া সেনাবাহিনী তাদের নিজস্ব সম্পদ থেকে পর্যাপ্ত ত্রাণসামগ্রী প্রস্তুত রেখেছে। দুর্গত এলাকায় স্বাস্থ্যসেবা দিতে ৭৮টি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। বিশেষ যন্ত্রপাতিসহ দুর্যোগ ব্যবস্থাপনা দল গঠন করা হয়েছে, যাদের স্বল্প সময়ের মধ্যে মোতায়েন করা যাবে। ভূমিধ্বসের বিষয়টি বিবেচনায় রেখে দুর্যোগ ব্যবস্থাপনা দল প্রস্তুত রাখা হয়েছে।