June 29, 2017, 4:26 am | ২৮শে জুন, ২০১৭ ইং,বৃহস্পতিবার, রাত ৪:২৬

উইকিলিকসের ফাঁস করা নথি প্রকাশের আগে গ্রেপ্তার মাহমুদুর রহমান

mahmudur

আজ প্রকাশিত দৈনিক আমার দেশ-এ দেখা যায় ‘উকিলিকসে শেখ মুজিবের শাসনকাল’ শীর্ষক একটি প্রতিবেদন রয়েছে।

পত্রিকাটির জ্যেষ্ঠ সাংবাদিক ইলিয়াস হোসেনের ওই প্রতিবেদনে বলা হয়, ‘উইকিলিকসের ফাঁস করা নথি আগামীকাল থেকে ধারাবাহিকভাবে ছাপা হবে আমার দেশ-এ।’
প্রতিবেদনে বলা হয়, ‘‘অতি গোপনীয় নথি ফাঁস করে বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টিকারী ওয়েবসাইট উইকিলিকস এবার প্রকাশ করেছে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের শাসনকালের নানা দিক। কূটনৈতিক এসব রিপোর্টে শেখ মুজিবের শাসনকালের মূল্যায়ন করা হয়েছে। দুর্লভ তথ্য রয়েছে বাংলাদেশের খাদ্যসঙ্কট ও দুর্ভিক্ষ সম্পর্কে। বর্ণনা আছে অর্থনৈতিক সঙ্কট, চোরাচালান, দুর্নীতি ও আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে।

ফাঁস করা নথি প্রকাশের আগেই আজ সকালে পত্রিকাটির সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করেছে সরকার।

মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের এক সাবেক চেয়ারম্যানের বিচারকের স্কাইপ কেলেঙ্কারি প্রকাশের অভিযোগে মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে। সরকারের উচ্চ পর্যায় থেকে অব্যাহত গ্রেপ্তার হুমকির মধ্যে তাকে আজ গ্রেপ্তার করা হলো।

ওই কেলেঙ্কারির প্রতিবেদন সংশ্লিষ্ট পত্রিকাটির প্রতিবেদক অলিউল্লাহ নোমান প্রাণভয়ে দেশত্যাগে বাধ্য হয়েছেন। তিনি এখন যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয়প্রাপ্ত।

গেপ্তারের পর গোয়েন্দা পুলিশ কার্যালয়ে সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার মাসুদুর রহমান বলেন, ২০১২ সালের ডিসেম্বরে স্কাইপ কথপোকথন আমার দেশ পত্রিকা প্রকাশ করার ঘটনায় উচ্চ আদালতের নির্দেশে তেজগাঁও থানায় একটি তেজগাঁও থানায় মামলা করা হয়। ওই মামলাতেই সকালে মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে বলে তিনি জানান। মাহমুদুরের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনের ৫৬ ও  ৫৭ ধারা  এবং দণ্ডবিধির ১২৪ , ১২৪ (এ) , ১২০ (বি)  ও ৫১১ ধারায় অভিযোগ আনা হবে বলেও জানান মাসুদুর রহমান।

এদিকে মাহামুদুরের গ্রেফতারে বি এন পি ও জামায়াত নিন্দা প্রকাশ করে। বিএফইউজের  একাংশ নেতারা ২৪ ঘণ্টার মধে তার মুক্তির দাবি করেছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল