July 23, 2017, 8:53 pm | ২৩শে জুলাই, ২০১৭ ইং,রবিবার, রাত ৮:৫৩

সাত গুণী শিল্পী পাচ্ছেন ‘শিল্পকলা পদক’

 ঢাকা জার্নাল: সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে সাত গুণী শিল্পী পাচ্ছেন ‘শিল্পকলা পদক ২০১৬’।

বৃহস্পতিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে এ পদক বিতরণ করা হবে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জনসংযোগ শাখার প্রধান এস এম সালাউদ্দিন  এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, প্রতিবছরের মতো এবারও শিল্পের সব শাখায় অবদান রাখার জন্য আগামী ২০ জুলাই বিকেল ৩টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সাত গুণী শিল্পীর হাতে পদক তুলে দেবেন। এ উপলক্ষে মঙ্গলবার দুপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এতে পদক বিজয়ীদের নামসহ বিস্তারিত তুলে ধরা হবে।

১০টি ক্ষেত্র এই পদকের জন্য বিবেচনা করা হয়। তালিকাভূক্ত ক্ষেত্রগুলো হচ্ছে- কণ্ঠসঙ্গীত, যন্ত্রসঙ্গীত, নৃত্যকলা, নাট্যকলা, চারুকলা, আবৃত্তি, ফটোগ্রাফি, যাত্রাশিল্প, চলচ্চিত্র ও লোকসংস্কৃতি। তবে প্রতি বছর সকল ক্ষেত্রে পদক প্রদান করা হয় না। তালিকাভূক্ত ১০টি ক্ষেত্র থেকে নির্বাচিত সাতটি ক্ষেত্রে প্রতি বছর ‘শিল্পকলা পদক’ দেওয়া হয়।

এবার যন্ত্রসঙ্গীত, নৃত্যকলা, ফটোগ্রাফি, চারুকলা, লোকসংস্কৃতি, নাট্যকলা ও কণ্ঠসঙ্গীতে সাত গুণী শিল্পীকে পদক দেওয়া হবে। পদক প্রদান অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সংস্কৃতি সচিব মো. ইব্রাহীম হোসেন খানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

প্রসঙ্গত, বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ২০১৩ সালে শুরু হয় ‘শিল্পকলা পদক’ প্রদান।

‘শিল্পকলা পদক-২০১৫’ পাওয়া গুণীজনরা হলেন- নৃত্যকলায় সালেহা চৌধুরী, লোকসংস্কৃতিতে নাদিরা বেগম, নাট্যকলায় কাজী বোরহানউদ্দীন, যন্ত্রসংগীতে সুজেয় শ্যাম, আবৃত্তিতে নিখিল সেন, চারুকলায় সৈয়দ আবুল বার্‌ক আল্‌ভী, কণ্ঠসংগীতে মিহির কুমার নন্দী।

পদকপ্রাপ্তদের ১ লাখ টাকা, স্বর্ণপদক ও উত্তরীয় দেওয়া হবে।

ঢাকা জার্নাল, জুলাই ১৮, ২০১৭।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল