July 27, 2017, 10:40 pm | ২৭শে জুলাই, ২০১৭ ইং,বৃহস্পতিবার, রাত ১০:৪০

ঝুঁকির মুখে এক্সপি ব্যবহারকারী!

safemode1ঢাকা জার্নাল: সাইবার আক্রমণের ঝুঁকির মুখে রয়েছেন উইন্ডোজ এক্সপি ব্যবহারকারীরা। এক্সপি থেকে আপগ্রেড করে উইন্ডোজের সাম্প্রতিক সংস্করণ গুলো তে যেতে দেরি করছেন অনেক ব্যবহারকারী।

প্রযুক্তি বিশ্লেষকেরা সতর্ক করে বলেছেন, ২০১৪ সালে উইন্ডোজ এক্সপির জন্য আর কোনো আপডেট বা নিরাপত্তা দেবে না মাইক্রোসফট, যা এক্সপি ব্যবহারকারীদের জন্য সাইবার নিরাপত্তায় ঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে। উইন্ডোজ এক্সপি ব্যবহারকারী প্রতিষ্ঠানগুলোর জন্য প্রযুক্তি বিশ্লেষকেদের পরামর্শ হচ্ছে শিগগিরই উইন্ডোজের সাম্প্রতিক সংস্করণে আপগ্রেড করে নেওয়ার।

২০১৪ সালের ৮ এপ্রিল থেকে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের তৈরি জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপির সাপোর্ট- সুবিধা শেষ হচ্ছে। উইন্ডোজ এক্সপির পাশা পাশি মাইক্রোসফট অফিস ২০০৩-এর অফিসিয়াল সাপোর্টও শেষ হবে একই সময়ে। ফলে এর পরে অফিসিয়াল ভাবে উইন্ডোজ এক্সপির আর কোনো সাপোর্ট- সুবিধা দেবে না মাইক্রোসফট।

মাইক্রোসফটের প্রযুক্তি গবেষকেরা জানিয়েছেন, এক বছরের মধ্যেই উইন্ডোজ এক্সপির সাপোর্ট সুবিধা বন্ধ হয়ে যাচ্ছে অথচ অনেক প্রতিষ্ঠান উইন্ডোজের এ সংস্করণটি থেকে অন্য কোনো সংস্করণে আপগ্রেডের কোনো পরিকল্পনা করেনি। উইন্ডোজ এক্সপি পুরোনো সংস্করণ হওয়াতে এতে সাইবার আক্রমণের ঝুঁকি থাকছে।

বর্তমানে মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৮ এর সংস্করণটি চলছে। এর আগে উইন্ডোজের ভিস্তা ও উইন্ডোজ ৭ সংস্করণটিও বেশ জনপ্রিয়তা পেয়েছিল।

মাইক্রোসফট জানিয়েছে, প্রতিষ্ঠানটি ২০১৪ সালের পর থেকে এক্সপি অপারেটিং সিস্টেম আর সমর্থন করবে না তাই এক্সপি নির্ভর প্রতিষ্ঠান গুলোর এখনই উইন্ডোজ সেভেন বা পরবর্তী অপারেটিং সিস্টেমে চলে যাওয়া উচিত।

সূত্র- টেলিগ্রাফ অনলাইন।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল