৩৮তম বিসিএসের আবেদন ১০ জুলাই থেকে

জুন ২০, ২০১৭

ঢাকা জার্নাল: ৩৮তম বিসিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকারি কর্মকমিশন (পিএসসি)।এই বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে। আগামী ১০ জুলাই থেকে আবেদন শুরু হয়ে চলবে ১০ আগস্ট পর্যন্ত।

মঙ্গলবার সরকারি কর্মকমিশনের (পিএসসি) বৈঠকে এ সিদ্ধান্ত হয়। পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, আজই এই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

পিএসসি সূত্রে জানা গেছে, প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে।

পিএসসির চেয়ারম্যান বলেন, এই বিসিএসের লিখিত পরীক্ষার প্রতিটি খাতা দুজন পরীক্ষক মূল্যায়ন করবেন। তাদের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠানো হবে। এর ফলে পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়িত হবে বলে মনে করছে পিএসসি।

তা ছাড়া এই বিসিএস থেকে বাংলাদেশ বিষয়াবলীর ২০০ নম্বরের লিখিত পরীক্ষায় আলাদা করে মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের প্রশ্ন রাখা হবে। কেউ চাইলে ইংরেজিতেও এই বিসিএস দিতে পারবেন। সবকিছু ঠিক থাকলে অক্টোবর নাগাদ এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হতে পারে। সাত বিভাগের পাশাপাশি এবার নতুন বিভাগ ময়মনসিংহেও পরীক্ষা নেওয়া হবে।

ঢাকা জার্নাল, জুন ২০, ২০১৭।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.