June 23, 2017, 2:35 am | ২২শে জুন, ২০১৭ ইং,শুক্রবার, রাত ২:৩৫

প্রেমিকা বা স্ত্রীকে যে কথা ভুলেও বলবেন না

downloadঢাকা জার্নাল: পুরুষদের বলছি। সঙ্গিনীর সঙ্গে কী কথা বলবেন, কীভাবে বলবেন, এটা আপনার নিজস্ব ব্যাপার। তবে টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত এক নিবন্ধে বলা হয়েছে, সঙ্গিনীকে সব কথা বলা ঠিক নয়। এতে দুজনের মধ্যে ভুল বোঝাবুঝি থেকে শুরু করে অনেক বড় কিছুই ঘটে যেতে পারে।

‘তুমি কি এর সবই খেয়ে ফেলবে?’
যথাসম্ভব খাবারের প্রসঙ্গ এড়িয়ে চলুন। প্রেমিকা বা স্ত্রী কাউকেই খাবার নিয়ে কটূক্তি করবেন না। কারণ, খাবারের ব্যাপারটা তাঁর একান্তই নিজস্ব। ‘এর সবই খেয়ে ফেলবে’—এ জাতীয় প্রশ্ন ভুলেও করবেন না।

‘অশ্লীল শব্দের ব্যবহার’
সঙ্গিনীর সামনে অশ্লীল শব্দ বলবেন না। এতে আপনার সম্পর্কে তাঁর বাজে ধারণা সৃষ্টি হতে পারে।

‘আমার সাবেক সব সময়…’
সঙ্গিনীকে মন খুলে অনেক কিছুই বলবেন। কিন্তু সাবেক প্রেমিকা বা স্ত্রীর সঙ্গে তাঁর তুলনায় যাবেন না। আমার সাবেক প্রেমিকা/স্ত্রী সময়….এ জাতীয় কথা বললে ‘সংঘাত’ অনিবার্য

‘তুমি সব সময় এমনটা করো’
সঙ্গিনী একই ভুল একাধিকবার করতেই পারে। তাই বলে তাঁকে বলা যাবে না যে তুমি সব সময় এমনটা কর। ‘সব সময়’, ‘কখনো না’—এই শব্দগুলো থেকে দূরে থাকুন।

‘’তুমি ঠিক তোমার মায়ের মতো’
সঙ্গিনীর মায়ের সঙ্গে তাঁর তুলনা করা যাবে না। একইভাবে বোনের সঙ্গেও তাঁর তুলনায় যাওয়া ঠিক হবে না। কারণ, সঙ্গিনীর মা বা বোন সম্পর্কে আপনি অনেক কিছুই জানেন না। সব নারীই চান তাঁর নিজস্ব পরিচিতি।

‘আহ! মেয়েটি কী সুন্দর!’
সঙ্গিনীর সামনে অন্য মেয়ের সৌন্দর্যের প্রশংসা করবেন না। ম্যাগাজিনের ছবি, ফেসবুক বন্ধু, পরিচিত, অপরিচিত যা-ই হোক না কেন তাঁর সামনে অন্য নারীর সৌন্দর্যের প্রশংসা থেকে দূরে থাকুন।

‘তোমার চুলের এ কী অবস্থা!’
কোনো কারণে সঙ্গিনীর চুল দেখতে খারাপ লাগতেই পারে। তাই বলে চুলের দোষ-ত্রুটি ধরিয়ে দেবেন না। কারণ, নারীর কাছে চুল শুধুই চুল নয়, এর অধিক কিছু।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল