June 29, 2017, 1:22 am | ২৮শে জুন, ২০১৭ ইং,বৃহস্পতিবার, রাত ১:২২

আগামী বছর জিডিপি প্রবৃদ্ধি হবে ৬.৫: এসকাপ

ঢাকা জার্নাল : আগামী ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি ৬ দশমিক ৫ শতাংশ হতে পারে বলে মনে করেছে জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশন (এসকাপ)। এসকাপের ‘ইকোনমিক অ্যান্ড সোশাল সার্ভে অব এশিয়া অ্যান্ড প্যাসিফিক’ প্রতিবেদনে প্রবৃদ্ধির এ পূর্বাভাস তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে প্রবাসী আয়ে ধস ও বিভিন্ন দেশের বাণিজ্য সংরক্ষণ নীতির কারণে প্রবৃদ্ধি কমতে পারে। তবে চলতি অর্থবছর শেষে জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ৮ শতাংশ।

সোমবার ঢাকার আগারগাঁওয়ে আইডিবি ভবনে এক অনুষ্ঠানে এ প্রতিবেদনের বিভিন্ন দিক তুলে ধরেন ইউএন এসকাপের কর্মকর্তা সুদীপ রঞ্জন বসু। ঢাকায় জাতিসংঘের আবাসিক প্রতিনিধি রবার্ট ওয়াটকিন্স এবং বিআইডিএসের মহাপরিচালক কেএএস মুর্শিদ এ সময় উপস্থিত ছিলেন ।

প্রসঙ্গত, সরকার এবারের বাজেটে ২০১৬-১৭ অর্থবছরে ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য ঠিক করেছে।

বাংলাদেশে প্রবৃদ্ধি কমার সম্ভাব্য কারণ হিসেবে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে, আগামীতে বিভিন্ন দেশের বাণিজ্য সংরক্ষণ নীতি আরও কঠোর হতে পারে, যার প্রভাব পড়তে পারে বাংলাদেশের অর্থনীতিতে। এছাড়া বাংলাদেশে প্রবাসী আয়ে ধস বা রেমিটেন্স প্রবাহের ধারাবাহিক পতনের বিষয়টি প্রবদ্ধি কমার একটি অভ্যন্তরীণ কারণ হতে পারে বলে মনে করছে এসকাপ।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের গতি ধরে রাখতে মানসম্মত চাকরির সুযোগ সৃষ্টিকে অগ্রাধিকার দেওয়া, শিল্পায়ন ত্বরান্বিত করতে শিল্পবান্ধব নীতি গ্রহণ, মানবসম্পদের উন্নয়ন এবং অর্থনৈতিক উন্নয়নের বাধা চিহ্নিত করে তা সরিয়ে ফেলা এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য ব্যাপক মাত্রায় সামাজিক নিরাপত্তা কর্মসূচি গ্রহণ করার কথা বলা হয়েছে এসকাপের প্রতিবেদনে।

ঢাকা জার্নাল, মে ০৯,  ২০১৭

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল