সুস্থতা ও শক্তির জন্য একটি খাবার বাদ দিন

মে ৯, ২০১৭

ঢাকা জার্নাল : অ্যালিসা ভিট্টি, নিউ ইয়র্কের একজন নারী পুষ্টিবিদ এবং ফ্লোলিভিং নামক একটি হরমোন স্বাস্থ্য প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা। তিনি মাইফ্লো নামক একটি অ্যাপও বানিয়েছেন, যার সাহায্য নারীরা তাদের মাসিক বুঝতে পারবে এবং স্বাভাবিকভাবে তাদের সময়কাল পরিচালনা করতে পারবে।
তিনি ‘উইম্যান কোড’ নামক একটি সেরা বিক্রিত বইয়ের লেখকও। তিনি এক শিশু সন্তানের জননী এবং গত ২০ বছরে এক কাপ কফিও পান করেননি।

স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য ভিট্টির দর্শন হচ্ছে, হরমোনের চক্র অনুযায়ী সঠিক সময়ে সঠিক খাবার খাওয়া এবং হরমোন ক্ষতিগ্রস্ত করে এমন খাবার খাওয়া থেকে বিরত থাকা। যেমন ক্যাফেইন অর্থাৎ কফি।

শরীরে হরমোনের অসামঞ্জস্য হলে যেসব প্রকাশ পায়, তা হল- বেদনাদায়ক মাসিক, ওজন বৃদ্ধি, ঘুমের সমস্যা, অবিরাম ক্লান্তি এবং মেজাজের ভারসাম্যহীনতা। মাত্র ২০ বছর বয়সে ভিট্টির পলিসিসটিক ওভারিয়ান সিন্ড্রোম দেখা দেয়ার পর খাদ্যাভ্যাস পরিবর্তন করে তা থেকে মুক্তি পেয়েছেন। এখন তিনি একই পদ্ধতি ব্যবহার করে অন্যদের সহায়তা করতে চান।

ভিট্টির মতে, খাদ্য তালিকা থেকে কেবল কফি ত্যাগের মতো সহজ একটি পদক্ষেপ গ্রহণ করেই, ব্যাপক পার্থক্য লক্ষ্য করা যায়। তিনি ইনসাইডারকে বলেন, ‘শুধু কফি পান ছেড়ে দেয়াই আপনার বেশিমাত্রায় ম্যাগনেসিয়াম ও ভিটামিন বি এর অপচয় রোধ করা যায়, যা পানিতে দ্রবণীয় হওয়ায় কফি বেশি মাত্রায় বের করে দিত শরীর থেকে। এই দুইটি  মাইক্রোনিউট্রিয়েন্টের অভাব সম্পূর্ণ হরমোনীয় ভারসাম্যে অসামঞ্জস্যতা সৃষ্টি করে, সমস্যার পথ সুগম করতে পারে। আপনি যদি কেবল ক্যাফেইন বাদ দিতে পারেন, তাহলে পরবর্তী চক্রে নাটকীয়ভাবে ভালো অনুভব করবেন।

কফি হয়তো আপনাকে তাৎক্ষণিক শক্তি প্রদান করে কিন্তু ধীরে ধীরে আপনাকে দুর্বল করে দেয়। হরমোন বিশেষজ্ঞ ভিট্টির পরামর্শ- কফি যত দ্রুত ছাড়বেন তত ভালো। তথ্যসূত্র : ইনসাইডার

ঢাকা জার্নাল, মে ০৯, ২০১৭।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.