June 23, 2017, 7:49 pm | ২৩শে জুন, ২০১৭ ইং,শুক্রবার, সন্ধ্যা ৭:৪৯

রাষ্ট্রপতি নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

Supreme-Court-of-Bangladeshঢাকা জার্নাল: রাষ্ট্রপতি নির্বাচন স্থগিত চেয়ে এবার হাইকোর্টে রিট করা হয়েছে। মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনূস আলী আকন্দ।

রিটে সংবিধানের ৭০ অনুচ্ছেদকে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক উল্লেখ করে কেন বাতিল করা হবে না, এ মর্মে রুল চাওয়া হয়েছে।

রিট আবেদনকারী ড. ইউনূস আলী আকন্দ জানান, ‘‘পত্র-পত্রিকায় দেখেছি, ২২ এপ্রিল রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে ভোট দেবেন সংসদ সদস্যরা। কিন্তু সংবিধানের ৭০ অনুচ্ছেদ অনুযায়ী সংসদ সদস্যরা দলীয় সিদ্ধান্তের বাইরে ভোট দিলে তাদের সংসদ সদস্য পদ বাতিল হয়ে যায়। আর এ কারণে রাষ্ট্রপতি নির্বাচনে দলীয় মনোনয়নের বাইরে কোনো যোগ্য ব্যক্তি প্রার্থী হতে পারবেন না। এ কারণে সংবিধানের ৭০ অনুচ্ছেদ বাতিল চেয়ে রিট আবেদন দায়ের করেছি। আর এ রিট আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত রাষ্ট্রপতি নির্বাচন স্থগিতের আবেদন জানানো হয়েছে।’’

তিনি আরো জানান, ‘‘বিচারপতি কাজী রেজা-উল-হক বিচারপতি এ বি এম আলতাফ হোসেনের বেঞ্চে এ রিট আবেদনটি উপস্থাপন করা হবে।’’

রিটে বিবাদী করা হয়েছে মন্ত্রিপরিষদ সচিব, ‍আইন সচিব, সংসদ সচিবালয়ের সচিব ও প্রধান নির্বাচন কমিশনারকে।

সংবিধানের ৭০ অনুচ্ছেদে বলা হয়েছে, কোন নির্বাচনে কোন রাজনৈতিক দলের প্রার্থীরুপে মনোনীত হইয়া কোন ব্যক্তি সংসদ-সদস্য নির্বাচিত হইলে তিনি যদি-(ক) উক্ত দল হইতে পদত্যাগ করেন, অথবা (খ) সংসদে উক্ত দলের বিপক্ষে ভোটদান করেন, তাহা হইলে সংসদে তাহার আসন শূন্য হইবে, তবে তিনি সেই কারণে পরবর্তী কোন নির্বাচনে সংসদ-সদস্য হইবার অযোগ্য হইবেন না।

গত ২০ মার্চ রাষ্ট্রপতি মোহাম্মদ জিল্লুর রহমানের মৃত্যুর পর জাতীয় সংসদের স্পিকার আব্দুল হামিদ অ্যাডভোকেট অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। আগামী ২২ এপ্রিল রাষ্ট্রপতি নির্বাচনের সম্ভাব্য দিন বলে ধারণা করা হচ্ছে। ৩৪৯ জন সংসদ সদস্য এ নির্বাচনের ভোটার। তারা ভোট দিয়ে দেশের ২০তম রাষ্ট্রপতি নির্বাচন করবেন। তবে সংসদের সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আওয়ামী লীগ যাকে রাষ্ট্রপতি পদের জন্য মনোনীত করবেন তিনিই পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল