দিল্লিতে হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা জানালেন মোদি

এপ্রিল ৭, ২০১৭

ঢাকা জার্নাল: চারদিনের দ্বিপাক্ষিক সফরে নয়াদিল্লিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সূচি নির্ধারিত না থাকলেও সৌহার্দ্যের নজির দেখিয়ে বিমানবন্দরে তাকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১০৯৭ ভিভিআইপি ফ্লাইটটি শুক্রবার (৭ এপ্রিল) স্থানীয় সময় দুপুর ১২টা ০২ মিনিটে (বাংলাদেশ সময় ১২টা ৩২ মিনিট) নয়াদিল্লিতে ভারতীয় বিমানবাহিনীর পালাম স্টেশনে অবতরণ করে।

ফ্লাইট থেকে নামার পর প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানান ভারতের ভারী শিল্প ও গণপরিবহন বিষয়ক প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়, নয়াদিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, ঢাকায় ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

তবে তার আগে বড় চমক দেন নরেন্দ্র মোদি। পূর্ব নির্ধারিত না থাকলেও তিনি সৌহার্দ্যের নজির দেখিয়ে বিমানবন্দরে এসে শেখ হাসিনাকে ফুল দিয়ে ঊষ্ণ অভ্যর্থনা জানান।

এখান থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে দিল্লির ঐতিহ্যবাহী রাষ্ট্রপতি ভবনে নিয়ে যাওয়া হয়। চারদিনের এই সফরকালে এখানেই অবস্থান করবেন শেখ হাসিনা।

 এর আগে, সকাল ১০টায় নয়াদিল্লির উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায় প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইট ‘আকাশপ্রদীপ’।

বিমানের নিজস্ব বোয়িং-৭৭৭-৩০০ এয়ারক্র্যাফট ‘আকাশপ্রদীপ’র এই ফ্লাইটে প্রধানমন্ত্রীর সঙ্গে গেছেন মন্ত্রী-সচিব-উচ্চ পদস্থ কর্মকর্তা, বিশিষ্ট ব্যক্তিত্ব, গণমাধ্যম ব্যক্তিত্ব, ব্যবসায়ী প্রতিনিধিদলসহ ২৮৬ সদস্যের প্রতিনিধিদল।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ, তিন বাহিনীর প্রধান, মহাপুলিশ পরিদর্শকসহ অসামরিক-সামরিক ঊর্ধতন কর্মকর্তারা শাহজালাল বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

সাত বছর পর দ্বিপাক্ষিক এ সরকারি সফর করছেন শেখ হাসিনা। দিল্লিতে পৌঁছানোর পর শুক্রবার বিকেলেই রাষ্ট্রপতি ভবনের লবিতে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। আর রাতে দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীর দেওয়া অভ্যর্থনা ও নৈশভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

 চারদিনের এই সফরে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ রাজনৈতিক দলের প্রধান, সরকারের মন্ত্রী, বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সাক্ষাতে মিলিত হবেন প্রধানমন্ত্রী।

ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী এবং দলের সহ-সভাপতি ও  তার ছেলে রাহুল গান্ধীও দেখা করবেন শেখ হাসিনার সঙ্গে। আর বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে নয়াদিল্লিতে যাবেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

ঢাকা জার্নাল, এপ্রিল ০৭, ২০১৭।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.