June 29, 2017, 1:22 am | ২৮শে জুন, ২০১৭ ইং,বৃহস্পতিবার, রাত ১:২২

ছেঁড়া-ফাটা নোট না নিলে শাস্তি

ঢাকা জার্নাল : গ্রাহকদের কাছ থেকে ছেঁড়া-ফাটা, ময়লা নোট এবং ধাতব মুদ্রা গ্রহণের জন্য ব্যাংকগুলোকে আবারও নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। দেশের কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, কোনও ব্যাংক এ নির্দেশ লঙ্ঘন করলে সংশ্লিষ্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।
বুধবার বাংলাদেশ ব্যাংকের মুদ্রা ব্যবস্থাপনা বিভাগ থেকে দেশের বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের এই নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনায় বলা হয়, জনসাধারণের স্বাভাবিক ও সুষ্ঠু লেনদেন অব্যাহত রাখার স্বার্থে তাদের নিকট হতে মূল্যমান নির্বিশেষে সকল প্রকার নোট গ্রহণ, বিধি মোতাবেক ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোটের বিনিময় মূল্য প্রদান এবং গ্রাহকদের ধাতব মুদ্রা গ্রহণ ও বিতরণের বিষয়টি নিশ্চিত করতে পুনরায় কঠোর নির্দেশনা প্রদান করা হলো।
বাংলাদেশ ব্যাংক জানায়, গ্রাহকের কাছ থেকে ছেঁড়া-ফাটা, ময়লাযুক্ত নোট এবং ধাতব মুদ্রা গ্রহণের জন্য এর আগেও তফসিলি ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। কিন্তু ব্যাংকগুলো যথাযথভাবে সেই নির্দেশনা পরিপালন করছে না বলে পত্রপত্রিকা, ব্যক্তিগত অভিযোগ ও দূরালাপনির মাধ্যমে বাংলাদেশ ব্যাংক জানতে পেরেছে। কোনও কোনও ব্যাংক ছেঁড়া-ফাটা, ময়লাযুক্ত নোট এবং ধাতব মুদ্রা বিনিময়মূল্য প্রদানে অনীহা প্রকাশ করছে। ফলে সাধারণ মানুষের আর্থিক লেনদেনে বিঘ্ন ঘটছে।
নির্দেশনায় আরও বলা হয়, জনসাধারণের স্বাভাবিক ও সুষ্ঠু লেনদেন অব্যাহত রাখার স্বার্থে তফসিলি ব্যাংকগুলোকে গ্রাহকের কাছ থেকে মূল্যমান নির্বিশেষে সকল প্রকার নোট গ্রহণ, বিধি মোতাবেক ছেঁড়া-ফাটা ও ময়লাযুক্ত নোটের বিনিময়মূল্য প্রদান এবং গ্রাহকদের ধাতব মুদ্রা গ্রহণ ও বিতরণের বিষয়টি নিশ্চিত করতে পুনরায় কঠোর নির্দেশনা প্রদান করা হলো। এই নির্দেশনা লঙ্ঘিত হলে এর দায়-দায়িত্ব সংশ্লিষ্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক/নির্বাহী প্রধানের ওপর বর্তাবে এবং তাদের বিরুদ্ধে বিধি-মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

ঢাকা জার্নাল, মার্চ ২৯, ২০১৭।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল