June 29, 2017, 10:00 pm | ২৯শে জুন, ২০১৭ ইং,বৃহস্পতিবার, রাত ১০:০০

ব্রেক্সিট বিলের বিপক্ষে ভোট দিলেন রুশনারা আলী

ঢাকা জার্নাল : ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট বিলের বিপক্ষে ভোট দিয়েছেন বাংলাদেশে যুক্তরাজ্যের স্পেশাল ট্রেড এনভয় (বিশেষ বাণিজ্যিক দূত) রুশনারা আলী। বিলটিতে লিসবন চুক্তির ৫০ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী ব্রেক্সিট কার্যকরের প্রক্রিয়া সম্পর্কে আলোচনা শুরু করতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে’র প্রতি আহ্বান জানানো হয়। রুশনারা আলী-র নিজ পার্লামেন্টারি আসন বাংলাদেশি অধ্যুষিত বেথনাল গ্রিন অ্যান্ড বো-এলাকাসহ দেশজুড়ে লোকজনের চাকরি নিয়ে শঙ্কার কথাও উল্লেখ করেন।

দ্য ইউরোপিয়ান ইউনিয়ন (নোটিফিকেশন অব উইদড্রয়াল) নামের বিলটি নিয়ে ব্রিটেনের ঐতিহাসিক বিতর্কে অংশ নেন রুশনারা আলী। তিনি বলেন, “একজন উৎসাহী ইউরোপীয়ান হিসেবে, একজন গর্বিত লন্ডনবাসী হিসেবে ব্রিটেন ছিল আমার এবং আমার পরিবারের জন্য একটা স্বাগত আবাস। আমার নির্বাচনি এলাকার ৭০ শতাংশ মানুষ ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে রায় দিয়েছেন। আমি এ বিলের পক্ষে ভোট দিচ্ছি না।”

তিনি বলেন, “ইউরোপীয় ইউনিয়নের একক বাজার এবং কাস্টমস ইউনিয়ন থেকে আমাদের বের করে আনার প্রধানমন্ত্রীর পরিকল্পনা আমি সমর্থন করি না। কারণ লন্ডন ও ক্যানারি ওয়ার্ফ শহরে যখন এটা আসবে তার প্রভাব হবে মারাত্মক। এটা আমাদের অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করবে। এর স্বপক্ষে তথ্যসমৃদ্ধ যুক্তি রয়েছে। আমার নির্বাচনি এলাকায় ৭০ হাজার থেকে এক লাখ মানুষের চাকরি ঝুঁকিতে রয়েছে। এটা শুধু চাকরির বিষয় নয়। ওই প্রতিষ্ঠানগুলোও ঝুঁকির মধ্যে রয়েছে। এটাকেই স্বাগত জানানো হচ্ছে। লন্ডন ও ক্যানারি ওয়ার্ফ-এ কর্মরত মানুষদের জন্য এটাই পরিবেশন করা হচ্ছে।

লেবার পার্টির নেতা জেরেমি করবিন বিলটির পক্ষে ভোট দিতে দলীয় এমপিদের প্রতি আহ্বান জানিয়েছিলেন। তবে দলীয় প্রধানের এ সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেন দলটির ৪৭ জন এমপি। পার্লামেন্টের ভোটাভুটিতে তারা বিলটির বিপক্ষে ভোট দেন। অন্য বিদ্রোহীদের মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিকও রয়েছেন।

ঢাকা জার্নাল, ফেবুয়ারি ২, ২০১৭।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল