তিন সাঁওতালের হাতকড়া খুলে দেওয়ার নির্দেশ

নভেম্বর ১৪, ২০১৬

hicourtঢাকা জার্নাল:গাইবান্ধায় গুলি ও হামলায় আহত চিকিৎসাধীন তিন সাঁওতালের কোমরের রশি ও হাতকড়া খুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

কোমরের রশি ও হাতকড়া খুলে দেওয়ার পর আগামী শনিবারের (১৬ নভেম্বর) মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিলের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার, পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি ও গাইবান্ধার পুলিশ সুপারকে আদেশ দেওয়া হয়েছে।

এ সংক্রান্ত রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার (১৪ নভেম্বর) এসব আদেশ দেন বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ।

আদেশের পাশাপাশি চিকিৎসাধীন তিন সাঁওতালের কোমরে রশি ও হাতকড়া পরানো কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত।

রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া।

রিট আবেদনকারী ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া বলেন, গত বুধবার (০৯ নভেম্বর) একটি ইংরেজি দৈনিকে হাতকড়া পরিহিত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন তিন সাঁওতালকে নিয়ে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে বলা হয়েছে, পুলিশি পাহারায় দু’জন চরেন সরেন ও বিমল বিসকোকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে এবং দ্বিজেন টুডোকে ঢাকার চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এ বিষয়ে রিট আবেদন করার পর আদালত রশি ও হাতকড়া খুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন।

গত ০৬ নভেম্বর রোববার গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার রংপুর চিনিকল এলাকার মাদারপুর ও জয়পুরে সাঁওতালদের পল্লীতে হামলার ঘটনা ঘটে।

ঢাকা জার্নাল, নভেম্বর ১৪, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.