ট্রাম্প টাওয়ারে বিক্ষোভ

নভেম্বর ১০, ২০১৬

turmpsm2ঢাকা জার্নাল: নিউইয়র্কের ম্যানহাটনে টাইমস স্কয়ার, ইউনিয়ন স্কয়ার ও ফিফথ অ্যাভিনিউস্থ ট্রাম্প টাওয়ারের সামনে ডোনাল্ড ট্রাম্পবিরোধী বিক্ষোভের ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ। তবে বিক্ষোভকারীরা এখনো ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন। ট্রাম্প টাওয়ারের সামনে বিক্ষোভ থেমে গেলেও তার জের এখনো রয়ে গেছে। ঝিরিঝিরি বৃষ্টির মধ্যে সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসাবে না মানার ঘোষণা দিয়ে এই বিক্ষোভ হয়।

বিক্ষোভকারীরা স্লোগান দিচ্ছিলেন- ‘ট্রাম্প আমাদের প্রেসিডেন্ট নয়, একটি দিনের জন্যও নয়।’ বিক্ষোভের এই ঘটনায় ম্যানহাটনের প্রধান-প্রধান সড়কে অচালাবস্থা সৃষ্টি হয়। তবে পরের দিকে পুলিশ এসে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে থাকে। কয়েকজনকে আটক করে নিলে বিক্ষোভ ছত্রভঙ্গ হয়ে যায়।

মিডিয়া কর্মীদেরও ঘটনাস্থলে দাঁড়াতে দিচ্ছেন না পুলিশ সদস্যরা। এরআগে বিকেলের দিকে বিক্ষোভকারীরা প্রথম জড়ো হতে শুরু করেন। সন্ধ্যার পর সমাগম ও বিক্ষোভ বাড়তে থাকে। বিক্ষোভকারীরা ট্রাম্পকে সড়ে দাঁড়াতে বলে স্লোগান দিতে থাকেন। ট্রাম্পের জয়ের মধ্য দিয়ে আমেরিকা ব্যর্থ হয়েছে বলেও স্লোগান দিতে থাকেন তারা। একযোগে টাইম স্কয়ার, ইউনিয়ন স্কয়ার ও ফিফথ অ্যাভিনিউতে বিক্ষোভ চলতে থাকে।

সোস্যালিস্ট অ্যাডভ্যান্টেজ নামের একটি সংগঠন নিউইয়র্কের এই বিক্ষোভ আয়োজন করছে। ঝিরিঝিরি বৃষ্টির মধ্যেই হাজার-হাজার বিক্ষোভকারী সমবেত হন। একজন বিক্ষোভকারী জানান, তারা অনেকেই এবারের নির্বাচনে প্রাইমারিতে হেরে যাওয়া ডেমোক্র্যাট পদপ্র্রার্থী বার্নি স্যান্ডার্সের সমর্থক। বিক্ষোভকারী এই নারী সদস্যটি জানান, তিনি বার্নির সমর্থক তবে মঙ্গলবার তিনি হিলারিকেই ভোট দিয়েছেন।

নিউইয়র্ক পুলিশের এক সদস্য বাংলানিউজকে জানান, তারা ধারণা করছেন ৫ হাজারের বেশি মানুষ এই বিক্ষোভে অংশ নিয়েছেন। আর প্রায় তিন ঘণ্টা ধরে বিক্ষোভ চলে।

বিক্ষোভকারীরা জানান, অভিবাসী এবং ওবামা কেয়ার বিষয়ে নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোভাব ও নারীবিদ্বেষী ভাবনার প্রতিবাদেই এই বিক্ষোভ। একজন বিক্ষোভকারী বলেন, ট্রাম্প স্টপ অ্যান্ড ফি্রস্ক’র সমর্থক। তিনি প্রেসিডেন্ট হওয়ায় এখন অনেক মানুষকেই জেলে যেতে হবে। আর সে কারণেই ট্রাম্পকে তারা এক দিনের জন্যও প্রেসিডেন্ট মানতে রাজি নন।

বিক্ষোভকারীরা ট্রাম্পবিরোধী বিভিন্ন প্ল্যাকার্ড হাতে নিয়েও বিক্ষোভ করেন। কেবল নিউইয়র্কেই নয়, বিক্ষোভের খবর এসেছে আরও বিভিন্ন অঙ্গরাজ্য ও নগরী থেকে। যার অন্যতম শিকাগো নগরীতেও ট্রাম্পবিরোধীরা বিক্ষোভে ফেটে পড়েছে। তারা ট্রাম্পকে তাদের প্রেসিডেন্ট হিসাবে মানতে নারাজ। তাদেরও স্লোগান ছিলো-‘ট্রাম আমাদের প্রেসিডেন্ট নয়, এক দিনের জন্যও নয়।’

বিক্ষোভের খবর এসেছে টেক্সাসের অস্টিন থেকেও। সেখানে বিক্ষোভকারীরা হাইওয়ে আটকে দেয়। ওয়াশিংটনের আমেরিরকা ইউনিভার্সির্টিতে শিক্ষার্থীরা পতাকা পুড়িয়েছে, হাইস্কুল ও কলেজের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করেছে।

লস অ্যাঞ্জেলসের ডাউনটাউনে হাইস্কুল শিক্ষার্থীরা সিটি হলের বাইরে বিক্ষোভ করে। ক্যালিফোর্নিয়ার বেকারলি হিলে বুধবার সকালেই শিক্ষার্থীরা তাদের ক্লাস বর্জন করে। আইওয়ার ডেস মইনসে শত-শত স্কুল ছাত্র ক্লাস ছেড়ে বিক্ষোভে সামিল হয়। ফিনিক্সে দুই শতাধিক শিক্ষার্থী ক্লাস বর্জন করের স্টেট ক্যাপিটলের অভিমুখে মিছিল করে।

ঢাকা জার্নাল,নভেম্বর ১০, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.