মিরাজকে বাড়ি তৈরি করে দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

নভেম্বর ২, ২০১৬

pm-and-mirazঢাকা জার্নাল:বাংলাদেশ ক্রিকেট দলের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের পরিবারকে বাড়ি তৈরি করে দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব আশরাফুল আলম খোকন এ তথ্য জানান।

আশরাফুল আলম খোকন বলেন, ‘প্রধানমন্ত্রীর এ নির্দেশনা ইতিমধ্যে খুলনা জেলা প্রশাসককে জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ।’

‘বাড়ি করার উপযুক্ত স্থান খুঁজে বের করে নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে জেলা প্রশাসককে।’

বিশ্ব ক্রিকেটের নতুন এ সেনসেশন মিরাজের জন্ম বরিশালে। তবে বাবা, মা আর ছোট বোন নিয়ে গত ১৬ বছরে ধরে মিরাজ খুলনায় বসবাস করছেন।

বাংলাদেশ ক্রিকেটের নতুন এ নক্ষত্র থাকেন খুলনার খালিশপুরের হাউ‌জিং স্টেটের একটি ভাড়া বাড়িতে।

আর্থিক টানাপোড়েনের মধ্যেই বেড়ে ওঠা মিরাজের বাড়িটি টিনের ছাউনি, বাঁশের বেড়া দিয়ে তৈরি। যেখানে সামান্য বৃষ্টিতেই ঘরে, উঠোনে পানি জমে, কাদায় মাখামাখি হয়। এই বাড়িটিতে তারা গত ৮-১০ বছর ধরে থাকছেন।

বাঁশের বেড়ার বাড়ি এবং আর্থিক অনটনের বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টিতে আসার পর তিনি মিরাজকে উপযুক্ত জায়গা খুঁজে বাড়ি তৈরি করে দেওয়ার নির্দেশ দেন।

মিরাজের বাবা মো. জালাল হোসেন একজন অটোরিকশা চালক, মা মিনারা বেগম গৃহিণী। বোনের নাম রুমানা আক্তার।

মাত্র আট বছর বয়সে ক্রিকেটের প্রতি তীব্র আগ্রহ প্রকাশ পায় মিরাজের।

অভাব-অনটনের সংসারে লুকিয়ে লুকিয়ে ক্রিকেট খেলতেন মিরাজ। এজন্য তাকে বিভিন্ন সময় লাঞ্ছিতও হতে হয়েছে। বাবা এসে মারধর করে মাঠ থেকে নিয়ে যাওয়ার ঘটনাও রয়েছে অনেক।

খুলনার কাশিপুর ক্রিকেট একাডেমিতে মিরাজের হাতেখড়ি।

এ একাডেমি থেকে অনূর্ধ্ব-১৪ দলে খেলার সুযোগ পান মিরাজ। এরপর অনূর্ধ্ব-১৪ টুর্নামেন্টে সেরা খেলোয়াড় হিসেবে ২৫ হাজার টাকা জেতেন মিরাজ। এরপর থেকে খেলায় বাধা আসেনি তার।

এরপর অনূর্ধ্ব-১৫ টুর্নামেন্টে ডাক পান মিরাজ। যোগ্যতা দিয়ে সামনে এগুতে থাকেন তিনি।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ টুর্নামেন্টে ভালো খেলে জাতীয় দলে জায়গা করে নেন। সর্বশেষ ইংল্যান্ডের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট জয়ের নায়ক মিরাজ।

অভিষেকে দুই টেস্ট সিরিজে ১৯ উইকেট শিকার করেন ১৯ বছর বয়সী এ অফস্পিনার।

মিরপুরে সিরিজের দ্বিতীয় টেস্টে মিরাজ ১২টি উইকেট শিকার করেন। আর চট্টগ্রামে টেস্টে পান ৭ উইকেট। যার মধ্যে প্রথম ইনিংসেই ছয়টি উইকেট তুলে নেন তিনি।

ঢাকা জার্নাল, নভেম্বর ০২, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.