মেলার ১ম দিনে রাজস্ব আদায় ১৯১ কোটি টাকা

নভেম্বর ১, ২০১৬

incomeঢাকা জার্নাল : দেশে শুরু হয়েছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। ঢাকাসহ সকল বিভাগীয় শহর ও ২১টি জেলা শহরে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মঙ্গলবার মেলার প্রথম দিনে মোট ১৯১ কোটি ২১ লাখ ৬৬ হাজার ৮১২ টাকা আয়কর আদায় হয়েছে। যা ২০১৫ সালের মেলার প্রথম দিনের চেয়ে ২৪ দশমিক ৯৪ শতাংশ বেশি। অর্থ্যাৎ প্রবৃদ্ধি ২৪.৯৪ শতাংশ। ২০১৫ সালে অনুষ্ঠিত মেলায় প্রথম দিনে ১৫৩ কোটি ২০ লাখ ১ হাজার ৯৬২ টাকা আয়কর আদায় হয়েছিল।

এবার আয়কর মেলা রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব ভবনে অনুষ্ঠিত হচ্ছে। মেলার প্রথম দিনে মোট ৫৯ হাজার ২৯২ জন করদাতা সেবা গ্রহণ করেছেন। রিটার্ন দাখিল করেন ১৬ হাজার ৮৬ জন। মোট ৪ হাজার ৮৭৫ জন করদাতা ই-টিআইএন গ্রহণ করেছেন। মেলার পরিধি গতবছরের মেলার চেয়ে বাড়ানো হয়েছে। প্রতিদিন মেলা সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। মেলায় করদাতাদের আসার সুবিধার জন্য রাজধানীর বিভিন্ন স্থানে বাসের ব্যবস্থা করা হয়েছে।

অর্থমন্ত্রী জনাব আবুল মাল আবদুল মুহিত এমপি দুপুরে আয়কর মেলা উদ্বোধন করেন। এ বছর ১ নভেম্বর থেকে ৭ নভেম্বর ঢাকাসহ সকল বিভাগীয় শহরে মেলা হবে। এ ছাড়া প্রতিটি জেলা শহরে ৪ দিন ও ২৯ টি উপজেলায় ২দিন মেলা হবে। আর ৫৭ টি উপজেলায় ১ দিন ভ্রাম্যমাণ আয়কর মেলার আয়োজন করা হয়েছে।

আয়কর মেলার দ্বিতীয় দিন বুধবার মেলা প্রাঙ্গণে ‘ট্যাক্স ক্যালকুলেটর’ হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন থাকছে। প্রধান অতিথি হিসেবে ট্যাক্স ক্যালকুলেটরের উদ্বোধন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।

এছাড়া দুপুর ২টায় মেলা প্রাঙ্গণে প্রথমবারের মতো কর শিক্ষণ ফোরামের রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান সনদপত্র বিতরণ করবেন।

ঢাকা জার্নাল, নভেম্বর ০১, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.