May 27, 2017, 2:14 pm | ২৭শে মে, ২০১৭ ইং,শনিবার, দুপুর ২:১৪

চীনের সঙ্গে ২৭টি চুক্তি-স্মারক সই

pm0ঢাকা জার্নাল: চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর ঢাকা সফরে কর্ণফুলী টানেল নির্মাণসহ অবকাঠামো উন্নয়ন ও সহযোগিতার বিভিন্ন ক্ষেত্রে দেশটির সঙ্গে ২৭টি চুক্তি ও সমঝোতা স্মারকে সই করা হয়েছে।

এগুলোর মধ্যে ১২টি ঋণ ও কাঠামো চুক্তি। বাকিগুলো বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ্যে সহযোগিতার সমঝোতা স্মারক।

আজ শুক্রবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সব চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। তার আগে দুই নেতা একান্তে বৈঠক করেন এবং দুই দেশের প্রতিনিধিদল দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন।

বিকেল ৩টায় তেজগাঁস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ে চীনা প্রেসিডেন্টের গাড়িবহর এসে উপস্থিত হয়। প্রধানমন্ত্রী কার্যালয়ের টাইগার গেটে চীনা প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানান। পরে তারা দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন।

দুই দেশের মধ্যে সহযোগিতা বিষয়ক বেশ কয়েকটি চুক্তি, সমঝোতা স্মারক সই এবং কয়েকটি উন্নয়ন প্রকল্পের ফলক উন্মোচন অনুষ্ঠানে অংশ নেন চীনা প্রেসিডেন্ট। সেখানে চীনের প্রেসিডেন্ট ও বাংলাদেশের প্রধানমন্ত্রী যৌথ বিবৃতি দেন।

ঢাকা-বেইজিং সম্পর্ক নতুন উচ্চতায় নেওয়ার বার্তা নিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দুই দিনের সফরে বেলা ১১টা ৪০ মিনিটে ঢাকা পৌঁছান্। তিনি এয়ার চায়নার একটি বিশেষ ফ্লাইটে কম্বোডিয়ার রাজধানী নমপেন থেকে ঢাকায় আসেন।

তাকে বহনকারী চীনের বিশেষ বিমানটি বাংলাদেশের আকাশসীমায় এসে পৌঁছালে সেটিকে পাহারা দিয়ে নিয়ে আসে বিমানবাহিনীর দুটি জেট বিমান। বিশেষ ফ্লাইট থেকে বিমানবন্দরে নামলে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ সময় তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানায় একটি শিশু। এরপর তিনি অভিবাদন মঞ্চে গিয়ে গার্ড অব অনার নেন ও গার্ড পরিদর্শন করেন। তিন বাহিনীর একটি চৌকস দল চীনের প্রেসিডেন্টকে গার্ড অব অনার দেয়। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে তিনি সরাসরি চলে যান লা মেরিডিয়ান হোটেলে। বেলা ৩টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাওয়ার আগে তিনি এই হোটেলটিতে অবস্থান করেন।

ঢাকা জার্নাল, অক্টবর ১৪, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল