June 29, 2017, 1:27 am | ২৮শে জুন, ২০১৭ ইং,বৃহস্পতিবার, রাত ১:২৭

বিশ্ব স্বাস্থ্য দিবস

health-sm20130406152214ঢাকা জার্নাল: ‘রক্তচাপ নিয়ন্ত্রণে যার, নিরাপদ জীবন তার’ এই স্লোগানকে সামনে রেখে রোববার বিশ্বস্বাস্থ্য দিবস পালন করবে সরকার। 
রাজধানীর ওসামানী স্মৃতি মিলনায়তনে বিশ্বস্বাস্থ্য দিবস ২০১৩ উদ্যাপন’র উদ্বোধন করা হবে। স্বাস্থ্যমন্ত্রী আ.ফ.ম রুহুল হক এর উদ্বোধন করবেন।
দিবস উপলক্ষে ওসমানী স্মৃতি মিলনায়তনে উদ্বোধন অনুষ্ঠানের পাশপাশি সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া উচ্চ রক্তচাপ বিষয়ক প্রদর্শনী, ক্রোড়পত্র প্রকাশ, সড়কদ্বীপ সজ্জিত করণ, চলচিত্র প্রদর্শনী, জারী গান, সরকারী ও বেসরকারী সংস্থার উদ্যোগে আলোচনা সভা মেডিক্যাল কলেজগুলোতে উচ্চ রক্তচাপ জনিত স্বাস্থ্য সমস্যা নিয়ে আলোচনা করা হবে।
গত বৃহস্পতিবার সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী আ.ফ.ম রুহুল হক সাংবাদিকদের এ তথ্য দেন।
উচ্চ রক্তচাপে ভুগছেন ১ কোটি ২০ লাখ মানুষ
মন্ত্রী জানান, বাংলাদেশে উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা ১ কোটি ২০ লাখ। এ রোগীর মধ্যে শহরাঞ্চলে পুরুষ ২১ শতাংশ এবং নারী ১৮শতাংশ। আর গ্রামাঞ্চলে ১৬ পুরুষ এবং নারী ১৫ শতাংশ ।
দক্ষিণ-পূর্ব এশিয়ায় ২৫ বছরের ঊর্ধ্বে জনগোষ্ঠীর প্রায় ৩৬ শতাংশ উচ্চ রক্তচাপে ভোগেন। এদের প্রতি তিন জনে একজন আক্রান্ত হন এবং প্রতি ১০ জনে একজন মারা যান। এ অঞ্চলে বছরে দেড় বিলিয়ন মানুষ উচ্চ রক্তচাপে মারা যান।
উচ্চ রক্তচাপের কোনো উপসর্গ না থাকায় আক্রান্ত ব্যক্তি প্রাথমিক পর্যায়ে বুঝতে পারেন না। এ কারণে উচ্চ রক্তচাপ নীরব ঘাতকের মত কাজ করে। প্রথমিকভাবে উচ্চ রক্তচাপ নির্ণয় করতে না পারায় হৃদরোগ, স্ট্রোক, কিডনি ও চক্ষু রোগে আক্রান্ত্র হওয়ার ঝুকি বাড়ে।
বাংলাদেশে জনসংখ্যা জ্যামিতিক হারে বেড়ে চলেছে। জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি প্রাপ্ত বয়স্ক জনগোষ্ঠীর মধ্যে উচ্চ রক্তচাপে আক্রান্তের সংখ্যাও বাড়ছে।
হৃদরোগ নিয়ন্ত্রণে রাখতে স্বাস্থ্যসম্মত ও দুঃশ্চিন্তা মুক্ত জীবন যাপন করা, কায়িক পরিশ্রম করা, খেলাধুলা করা, ব্যায়াম ও হাঁটা, চর্বি ও লবন জাতীয় খাবার এবং ধূমপান ও মাদকজাত দ্রব্য পরিহার, টাটকা ফল ও সবজি খাওয়ার পরামর্শ দেন।
বর্তমানে দেশে স্বাস্থ্য খাতে মোট ব্যয়ে পরিমাণ হচ্ছে জিডিপি’র ৩ দশমিক ১ শতাংশ। বর্তমানে দেশে সরকারি পর্যায়ে ৫৮৩টি এবং বেসরকারি পর্যায়ে ২ হাজার ৫০১টি হাসপাতাল রয়েছে। দেশে বর্তমানে ৩ হাজার ১২ জনের বিপরীতে ১ জন ডাক্তার, ২ হাজার ৬৬৫ জনের বিপরীতে ১টি শয্যা এবং ৬ হাজার ৩৪২ জনের বিপরীতে ১জন মাত্র নার্স রয়েছে। 
সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব) মজিবুর রহমান ফকির ও স্বাস্থ্য সচিব রিয়াজ উদ্দিন উপস্থিত ছিলেন।
ঢাকা জার্নাল, মার্চ ৭, ২০১৩

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল