January 22, 2017, 11:52 am | ২২শে জানুয়ারি, ২০১৭ ইং,রবিবার, সকাল ১১:৫২

অর্থনীতিতে নোবেল পেলেন অলিভার ও হোমস্ট্রম

nobelঢাকা জার্নাল: চলতি বছর অর্থনীতিতে যৌথভাবে নোবেল পেয়েছেন অধ্যাপক অলিভার হার্ট ও বেঞ্জট হোমস্ট্রম। সোমবার রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস তাদের নাম ঘোষণা করে।

নোবেল পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনার এই দুই গবেষকের মধ‌্যে ভাগ করে দেওয়া হবে। আগামী ১০ ডিসেম্বর তাদের হাতে পুরস্কার তুলে দেবে নোবেল কমিটি।

অলিভার হার্ট যুক্তরাষ্ট্রের ক্যামব্রিজের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে এবং বেঞ্জট হোমস্ট্রম ক্যামব্রিজেরই ম্যাসাচুসেটস ইনিস্টিটিউট অব টেকনোলজিতে কর্মরত আছেন। অর্থনীতিতে যে ‘চুক্তি তত্ব’ রয়েছে তাতে অবদান রাখায় এ বছর তাদের নোবেল প্রদান করা হয়েছে।

নোবেল কমিটি তাদের ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে বলেছে,  আধুনিক অর্থনীতি অসংখ্য চুক্তির ওপর দাঁড়িয়ে আছে। হার্ট ও হোমস্ট্রম তাদের নতুন তত্বটিতে বাস্তব চুক্তি ও বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যে গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে সে বিষয়টি উপস্থাপন করেছেন। শেয়ার হোল্ডার ও শীর্ষ ব্যবস্থাপনা নির্বাহী, বীমা কোম্পানি ও গাড়ির মালিক অথবা সরকারি কর্তৃপক্ষ ও এর যোগানদাতার মধ্যেসহ সমাজে বিভিন্ন চুক্তিভিত্তিক সম্পর্ক রয়েছে।

এ ধরনের সম্পর্ক সাধারণত স্বার্থ সংশ্লিষ্ট সংঘাতের সৃষ্টি করে। তাই পক্ষগুলো যাতে পারস্পরিক লাভ বিবেচনা করে সে বিষয়টি নিশ্চিত করতে চুক্তি অবশ্যই পরিকল্পিতভাবে করতে হবে। এ বছর নোবেল বিজীয় দুজন যে চুক্তি তত্বটির উন্নয়ন ঘটিয়েছেন তাতে শীর্ষ নির্বাহীদের কর্মক্ষমতা অনুযায়ী বেতন প্রদান, বীমায় বাদযোগ্য ও যৌথ অর্থ প্রদান এবং সরকারি প্রতিষ্ঠানগুলোকে বেসরকারিকরণের মতো বিভিন্ন বিষয়ে চুক্তিভিত্তিক কাঠামোর বিশ্লেষণ করেছেন।

ঢাকা জার্নাল, অক্টবর ১০, ২০১৬।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল